Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বল হাতে উজ্জ্বল আল-আমিন

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ম্যাচটা প্রস্তুতি নেওয়ার বলেই হয়তো পার পেয়ে গেল বিসিবি একাদশ। তা না হলে যেভাবে শুরু করেছিলেন দুই আফগান ওপেনার ইহসানউল্লাহ ও ইব্রাহিম জাদরান, তাতে হয়তো বড় ভোগান্তিই কপালে ছিল তাদের। স্বেচ্ছায় অবসর নিয়ে আউট হয়েছেন তারা। শুরুর ধাক্কাটা সামলানো গিয়েছে তাতে। এরপর অবশ্য বিধ্বংসী রূপে আবির্ভূত হন আল-আমিন জুনিয়র। তাতে উড়তে থাকা আফগানরা হঠাৎই চলে যায় ব্যাকফুটে। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে বিসিবি একাদশের সেরা প্রস্তুতিটা সেরে নিলেন এ তরুণই।

ব্যাটিংটাই মূল কাজ আল-আমিনের। মাঝে মধ্যে দলের প্রয়োজনে টুকটাক বোলিংও করেন। তবে এদিন পুরোদস্তুর বোলার বনে গেলেন তিনি। টেকনিক্যালি আফগানদের সবচেয়ে নিখুঁত ব্যাটসম্যান রহমত শাহকে এনামুল হক বিজয়ের তালুবন্দি করে শিকারের শুরু করেন তিনি। হাসমতউল্লাহ শাহিদিকে ফেলেন এলবিডাবিøউর ফাঁদে। আর সাবেক অধিনায়ক আসগর আফগানকে তো বোল্ডই করে দেন। ইকরাম আলি খিলের ক্যাচ ধরেছেন নিজেই। সবমিলিয়ে দিন শেষে তার বোলিং ফিগার ১৮-৩-৫১-৪।

অথচ টস জিতে ব্যাটিং বেছে নেওয়া আফগানিস্তানের শুরুটা ছিল দুর্দান্ত। দুই ওপেনার উপহার দেন শতরানের জুটি। এরপর বাকী ব্যাটসম্যানদের প্রস্তুতির সুযোগ করে দিতে এ দুই ওপেনারকে বিশ্রাম দেয় দলটি। তবে মিডল অর্ডার ব্যাটসম্যানরা সে অর্থে জ্বলে উঠতে পারেননি। মূলত আল-আমিনের বোলিং ঘূর্ণিতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ফলে প্রথম দিন শেষে ৮ উইকেটে ২৪২ রান করে সফরকারীরা।

দলের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন ইহসানউল্লাহ। ৫২ করেন আরেক ওপেনার ইব্রাহিম। এছাড়া নবির ব্যাট থেকে আসে ৩৩ রান। বিসিবির পক্ষে আল-আমিন ছাড়াও দারুণ বোলিং করেছেন সুমন খান। বল হাতে আফগান শিবিরে প্রথম আঘাত এসেছিল তার হাত ধরেই। শেষ পর্যন্ত ২১ রানের খরচায় নেন ২টি উইকেট।

বাংরাদেশের অতিরিক্ত গরমের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে বেশ লম্বা সময় ধরে মরুভূমি শহর আরব আমিরাতে নিজেদের প্রস্তুত করে চট্টগ্রামে এসেছে আফগানরা। ২০১৭ সালে টেস্ট মর্যাদা লাভের পর ভারতের বিপক্ষে গত বছর প্রথম টেস্ট খেলেছিল আফগানরা। সে ম্যাচটি আড়াই দিনে হেরেছে তারা। তবে দ্বিতীয় টেস্টে জয় তুলে নিয়েছে রশিদ-নবীরা আয়ারল্যান্ডের বিপক্ষে। আফগানরা গতকাল দুইদিন চট্টগ্রামে থেকে ঘাম ঝরিয়ে প্রস্তুতি ম্যাচে অংশ নিলেও বাংলাদেশ দল ঢাকায় শেষ করেছে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ। নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলা সে ম্যাচে দলের অনেকে ভাল করতে পারেনি। মাহমুদ উল্লাহ রানের খাতা খুললেও বিশেষ করে দুই ওপেনার সাদমান ও সৌম্য সরকারের ব্যাট থেকে পায়নি রানের দেখা।

আগামী ৫ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে নামবে আফগানিস্তান। তার আগে নিজেদের ঝালাই করতে এই প্রস্তুতি ম্যাচটাই বেশি গুরুত্বপূর্ণ সফরকারীদের কাছে। এদিকে টেস্ট খেলতে গতকাল সন্ধ্যা চট্টগ্রাম পৌঁছেছে সাকিব আল হাসানের দল। আজ ম্যাচের মূল ভেন্যুতে অনুশীলনও করবে বাংলাদেশ দল।

আফগানিস্তান : ৮৮.১ ওভারে ২৪২/৮ (ইহসান ৬২, ইব্রাহিম ৫২, জাভেদ ৩, রহমত ৭, হাসমত ২৬, আসগর ১৬, নবি ৩৩, ইকরাম ১, আফসার ২০* রশিদ ৬*; মেহেদী ০/৩৫, মানিক ০/২৮, শাকিল ০/১৯, সুমন ২/১৭, লিখন ০/৬৮, গালিব ০/১৮, আল-আমিন ৪/৫১)। প্রথম দিন শেষে

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আমিন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ