Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ১২:১৪ এএম, ২ সেপ্টেম্বর, ২০১৯

দিনভর নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হয়েছে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিনটি উদযাপন উপলক্ষে সকালে নয়াপল্টনে দলীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর রাজধানীর শেরেবাংলা নগরে চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে মহাসচিবের নেতৃত্বে দলের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রুহের মাগফিরাত এবং দেশের শান্তি ও সমৃদ্ধি কামনায় ফাতেহা পাঠ ও দোয়া-মোনাজাত হয়।

এ সময় উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মো. শাহাজাহান, ডা. এ জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট আহমেদ আযম খান, মীর নাছির উদ্দিন, শাহজাহান ওমর, চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, ডা. সিরাজউদ্দীন আহমেদ, যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী খান সোহেল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালকুদার দুলু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দীন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভ‚ঁইয়া জুয়েল, মহিলা দলের সভাপতি সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, ঢাকা মহানগরীর নেতা মুন্সী বজলুল বাসিত আঞ্জু, ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, ওলামা দলের সভাপতি মাওলানা শাহ মো. নেসারুল হকসহ দলটির অঙ্গ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

এরপর বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ২০ দলীয় জোট, জাতীয় ঐক্যফ্রন্ট এবং বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বিএনপির নেতাকর্মীরা মিছিল ও র‌্যালি বের করে। এতে নেতাকর্মীরা স্লোগানে স্লোগানে দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ সব নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি দাবি করে। কোথাও কোথাও বিএনপির কর্মসূচিতে পুলিশি বাধার অভিযোগ করেছে বিএনপির নেতারা।


চট্টগ্রাম ব্যুরো জানায়, মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন বলেছেন, দেশের রাজনীতিতে যখন শূন্যতা বিরাজ করছিল তখন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠা করেন। এ সময় তিনি অর্থনীতিকে সচল করার জন্য কৃষি বিপ্লব শুরু করেন। কৃষির উন্নয়ন নিয়ে মাইলের পর মাইল হেঁটে খাল খনন করেন। বিএনপি প্রতিষ্ঠার পর থেকে শুরু হয় দেশের উন্নয়ন ও উৎপাদনের রাজনীতি। দেশে আওয়ামী লীগের গড়া একদলীয় বাকশালের পরিবর্তে চালু করেন বহুদলীয় গণতন্ত্র।

গতকাল নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মহানগর বিএনপি, অঙ্গ সংগঠন ও সহযোগী সংগঠনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন

চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, ঐতিহাসিক প্রয়োজনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করে ১৯ দফা কর্মসূচির মাধ্যমে জাতিকে ঐক্যবদ্ধ করে একে একে যখন দেশ উন্নয়নের দিকে ধাবিত হচ্ছিল তখন তাকে হত্যা করে। তাকে হত্যা করলেও বিএনপিকে নিñিহ্ন করতে পারেনি। এখন খালেদা জিয়ার পরিবারকে ধ্বংসের পাঁয়তারা করা হচ্ছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান বলেন, বিএনপি প্রতিষ্ঠার মাধ্যমে শহীদ জিয়া দেশেরে রাজনীতিতে গণতন্ত্রের পাশাপাশি এনে দেন জাতীসত্তার পরিচয় বাংলাদেশী জাতীয়তাবাদের। শহীদ জিয়ার উন্নয়ন, উৎপাদন ও গণতান্ত্রিক আদর্শ লালন করেই বিএনপি প্রতিষ্ঠার পর থেকে বার বার রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় যোগ দিতে মিছিল নিয়ে আসার সময় নগরীর বিভিন্ন এলাকায় পুলিশি বাধার মুখে পড়ে নেতাকর্মীরা। বাধা উপেক্ষা করে বিভিন্ন সড়ক এবং অলিগলি হয়ে দলীয় কার্যালয় মাঠে আসে নেতাকর্মীরা। এর আগে মহানগর বিএনপি নেতৃবৃন্দ ষোলশহর বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করেন।

বরিশাল ব্যুরো জানায়: বরিশালে দলীয় অফিসের সামনে সমাবেশ করে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল বিএনপি। সমাবেশে বিএনপির যুগ্ম মহাসচিব মুজিবর রহমান সারোয়ার বলেছেন, আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহি দল। কিন্তু এ দলটি গত ২৯ ডিসেম্বর গভীর রাতে ভোটের বাক্স ভরে অবৈধপন্থায় ক্ষমতা দখল করেছে। এজন্য আওয়ামী লীগকে এখন আর দল হিসাবে স্বীকার করা যায়না।

কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও মহানগর সভাপতি মুজিবর রহমান সারোয়ার-এর সভাপতিত্বে সভায় বরিশাল উত্তর জেলা বিএনপির সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ, মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়া উদ্দিন সিকদার, সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান ফারুকসহ বক্তব্য রাখেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়: পুলিশের বাঁধার মধ্যেই ময়মনসিংহে বিএনপির ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকীর র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে নগরীর নতুনবাজার দলীয় কার্যালয়ে থেকে বিএনপি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালী বের করলে পুলিশের বাঁধার মুখে বেশিদূর যেতে পারেনি। পরে পুলিশ বেষ্টনীর মধ্যেই সংক্ষিপ্ত সমাবেশ করে বিএনপি।
সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও দক্ষিণ জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক এ কে এম শফিকুল ইসলাম।

নোয়াখালী ব্যুরো জানায়: প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নোয়াখালী জেলা বিএনপির উদ্যোগে এক আলোচনা সভা জেলা সভাপতি গোলাম হায়দার বিএসসির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও তৃণমূল সমন্বয়ক মো. শাহজাহান। বক্তব্য রাখেন জেলা বিএনপি সাধারন সম্পাদক এডভোকেট আবদুর রহিম, মাহবুব আলমগীর আলো, লিয়াকত আলী খান, আবু নাছের জেলা যুবদল সভাপতি মঞ্জুরুল আজিম সুমন ও সাবের আহমদ প্রমুখ।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান : বিএনপির কেন্দ্রীয় নেতা ও গাজীপুর মহানগর বিএনপির সভাপতি সাবেক এমপি মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার বলেছেন, ইসলামী ও জাতীয়তাবাদী চেতনার নামই হলো মুক্তিযুদ্ধের চেতনা। এই চেতনার ফসল হলো বিএনপি। শহীদ জিয়ার আবির্ভাবের ফলেই বাংলাদেশে বিসমিল্লাহ প্রতিষ্ঠিত হয়েছে। বিসমিল্লাহ এবং স্বাধীনতা একসূত্রে গাঁথা। তিনি বলেন, সকলকেই দেশনেত্রীকে মুক্ত করার আন্দোলনের প্রস্তুতি নিতে হবে।

বরুড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির সহ সভাপতি সৈয়দ রেজাউল হক রেজু উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ জহিরুল হক স্বপন, প্রমুখ।

ভোলা জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আমিনুল ইসলাম খান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক হারুন অর রশিদ ট্রুম্যান, সাংগঠনিক সম্পাদক এনামুল হকসহ জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

বিরামপুর( দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানায় : প্রতিষ্ঠাবাষিকীর র‌্যালির নেতৃত্বে দেন পৌর বিএনপির সভাপতি হুমায়ন কবির, থানা বিএনপির সাধারন সম্পাদক মন্জুর এলাহী চৌঃ রুবেল ।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানায়: ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশি বাঁধার মুখে নির্ধারিত স্থানে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান করতে পারেনি জেলা বিএনপির নেতাকর্মীরা। পরে জেলা বিএনপির সভাপতির বাসভবনে দলীয় নেতা কর্মীদের নিয়ে দলটির প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাঁটা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-২ সরাইল আসনের সংসদ সদস্য ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক প্রতিমন্ত্রী উকিল আব্দুল সাত্তার ভূইয়া।
ফরিদপুর জেলা সংবাদদাতা : বিএনপি নেতা গিয়াস উদ্দিন মন্ডলের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ রিংকু।

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানায় : ফুলপুরে পৃথক ভাবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা ও পৌর বিএনপি এবং সকল অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে মিলাদ মাহফিল, আলোচনা সভা ও কেক কাঁটার আয়োজন করা হয়।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, শহরের ব্র্যাকমোড়ের একটি কমিউনিটি সেন্টারে আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। এতে বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিকদল ও সেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা অংশ নেয়।

মেহেরপুর জেলা সংবাদদাতা জানান : জেলা বিএনপির কার্যালয়ের সম্মুখ সড়কে সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুন। বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি জাভেদ মাসুদ মিল্টন, সহ-সভাপতি আব্দুর রহমান, ইলিয়াছ হোসেন, আনছারুল হক প্রমুখ।

নাটোর জেলা সংবাদদাতা জানান: আহবায়ক কমিটির আহবায়ক আমিনুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদস্য সচিব রহিম নেওয়াজ, সদস্য শহীদুল ইসলাম বাচ্চু, জেলা যুবদলের সভাপতি এ হাই তালুকদার ডালিম সহ দলীয় নেতৃবৃন্দ।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান : জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালী’র পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাবেক সভাপতি সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান।

রাজাপুর (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলার বাইপাস মোড়ের আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠনে প্রধান অতিথির বক্তব্য রাখের উপজেলা বিএনপি‘র সভাপতি তালুকদার আবুল কালাম আজাদ।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, পাংশা উপজেলা বিএনপি’র সভাপতি ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মো. নাসিরুল হক সাবুর অনুষ্ঠানের সভাপতিত্ব আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন পাংশা পৌরসভা বিএনপির সাধারণ সম্পাদক শওকত আলী সরদার, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সামসুল আলম আকুল, বিএনপি নেতা মনসুর আলী মন্টু, ফজলুল হক টুকু, আহসান উল্লাহ প্রমুখ।

সরিষাবাড়ী (জামালপুর)সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির সভাপতি আলহাজ আজিম উদ্দিন আহমেদের সভাপতিত্বে অন্যদের আরো মধ্যে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আলহাজ অধ্যাপক আব্দুল আউয়াল,সহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতবৃন্দ।

শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান : শহরের ধানুকা এলাকার রাণী মহলে কেককাটা ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন শরীয়তপুর জেলা বিএনপির সহ-সভাপতি সিরাজুল হক মোল্যা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ