Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

ডিএনসিসি অভিযানে ১৩৪ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রয়েছে। গতকাল রোববার পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীরা চিরুনি অভিযানের অষ্টমদিনে ডিএনসিসির ৩৬ ওয়ার্ডে ১০ হাজার ১৪৫ বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১৩৪ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়।

লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি, স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে’ লেখা স্টিকার লাগানো হয়েছে। এ ছাড়া ৫ হাজার ৭১৬ বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থানে জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশ বিস্তারের উপযোগী এ সব স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশিষ্ট কাউন্সিলররা চিরুনি অভিযান সক্রিয়ভাবে তত্ত¡াবধান করছেন।

২৫ আগস্ট থেকে গত আটদিনে ৩৬ ওয়ার্ডে সর্বমোট ৮৩ হাজার ৯৬০ বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট এক হাজার ৬৭৪ বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৪৫ হাজার ৩১৫ বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশ বিস্তার উপযোগী স্থানে জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থানগুলো ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে মিরপুরে ১০, ১২ ও ১৩নং ওয়ার্ডে মোবাইল কোর্ট গতকাল অভিযান পরিচালিত হয়। ১৩নং ওয়ার্ডে টোলারবাগ এলাকায় একটি ভবনে প্রচুর লার্ভা পাওয়া যাওয়ায় আব্দুল আওয়াল নামে এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আরও বেশ কয়েকটি নির্মাণাধীন ও অন্য ভবনের নীচে জমে থাকা পানি পাওয়ায় তাদেরকে সতর্ক করা হয়েছে।
খিলক্ষেত এলাকার ১৭নং ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। এ সময় লাইসেন্সবিহীন অবৈধ অটোরিক্সা ও ইজিবাইক গ্যারেজ পরিচালনার জন্য মজিবুর রহমান মোল্লা নামে একজন গ্যারেজ মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এডিস মশা নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন