Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চায় চীন: আবদুল মতিন খশরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫০ পিএম
আওয়ামী লীগের সিনিয়র প্রেডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খশরু বলেছেন, ক্ষমতাশীন চীনা কমিউনিস্ট পার্টি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে কাজ করতে চায়। এ উপলক্ষে সেদেশের আমন্ত্রনে আগামিকাল চীন সফরে যাচ্ছেন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল।
আজ সোমবার বিকেলে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সফরের প্রাক্কালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

এসময় আব্দুল মতিন খসরু বলেন, চীন সফরে চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে বিভিন্ন প্রোগ্রামে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন নিয়ে দুই পক্ষ মত বিনিময় করবে বলেও জানান আব্দুল মতিন খসরু। বলেন, তার কিভাবে এতে উন্নয়ন করছে সে বিষয়গুলোই ও পারস্পারিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা হবে।
রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য আমরা চীনা কমিউনিস্ট পার্টিকে অনুরোধ করব যেন তারা মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করে যাতে তারা দ্রæত তাদের নিজ দেশে ফিরে যেতে পারে।
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার চুক্তি মানছে না উল্লেখ করে সাবেক আইনমন্ত্রী খসরু বলেন, আমাদের কক্সবাজারে রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেয়া হয়েছিল। এখন সেখানে রোহিঙ্গারা ১১ লাখ, বাংলাদেশীরা ৪ লাখ। তারা আমাদের চেয়ে বেশি। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে আমাদের চুক্তি হলেও তারা সে চুক্তি মানছে না।
ভারতের আসামে নাগরিক পঞ্জি নিয়ে দলের প্রতিক্রিয়া জানতে চাইলে প্রেসিডিয়াম সদস্য খসরু বলেন, এটা তাদের আভ্যন্তরীন ব্যাপার। আমরা পর্যবেক্ষণ করছি। এখনি কোন মন্তব্য করতে চারছি না।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জি. আবদুস সবুর, উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ আরো অনেকে। 
উল্লেখ্য, চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে ৮ দিনের সফরে চীন সফরে যাচ্ছে ২০ সদস্যের প্রতিনিধি দল আগামিকাল রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। সেখানে বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়ে ১২ সেপ্টেম্বর তারা ঢাকা ফিরবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবদুল মতিন খশরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ