Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ফিফা বর্ষসেরায়ও তাঁরা তিন জন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৫৩ পিএম | আপডেট : ৯:১৭ পিএম, ২ সেপ্টেম্বর, ২০১৯

উয়েফা বর্ষসেরার মত ‘দ্যা বেস্ট ফিফা মেনস প্লেয়ার’-এর সংক্ষিপ্ত তালিকারও সেরা তিনে জায়গা করে নিয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি, জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেদারল্যান্ডসের লিভারপুল তারকা ভার্জিল ফন ডিক।

বছরের সেরা পুরুষ ফুটবলার নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল ফিফা। সোমবার সেটাকে আরও সংক্ষিপ্ত করে শীর্ষ তিন প্রতিযোগির নাম প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের তালিকাতেও ছিলেন এই তিন ফুটবলার। মেসি ও রোনালদোকে টপকে যে পুরষ্কার জিতে নেন ফন ডিক।

২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ফিফা বর্ষসেরার খেতাব পাঁচ বার করে জিতে নেন মেসি ও রোনালদো। তাদের আধিপত্যে ছেদ ঘটিয়ে গতবার এই পুরষ্কার জেতেন লুকা মদরিচ।

গত মৌসুমে ক্লাব ও দেশের হয়ে ৫৮ ম্যাচে ৫৪ গোল করেছেন মেসি। ঘরোয়া লিগ জয়ের পথে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হওয়ায় জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন শু ও উয়েফা বর্ষসেরা ফরোয়ার্ডের খেতাব। একই সময়ে ৪৭ ম্যাচে ৩১ গোল করেন রোনালদো। ক্লাবকে ঘরোয়া লিগ এবং জাতীয় দলকে উয়েফা নেশন্স লিগ জয়ে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা রাখেন গুরুত্বপূর্ণ অবদান।

তবে একক নৈপুণ্যে লম্বা সময় পর নজর কেড়েছেন কোনো ডিফেন্ডার। তার পুরষ্কার স্বরুপ উয়েফা বর্ষসেরার খেতাবও জিতেছেন ফন ডিক। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাশাপাশি দলকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে নেয়ার পথে অবদান রাখেন এই সেন্ট্রাল ডিফেন্ডার। গত লিগ মৌসুমে অন্য দলের চেয়ে লিভারপুল যে ২২ গোল কম হজম করেছিল তার নেপথ্যে ছিলেন এই ২৮ বছর বয়সী তারকা। ক্লাব ও দেশের হয়ে ৫৯ ম্যাচে অংশ নিয়ে নয় গোলের পাশাপাশি করেন চার বার গোলে সহায়তা।

সেরা তিন পুরুষ খেলোয়াড় ছাড়াও সেরা তিন নারী খেলোয়াড়, সেরা তিনজন নারী ও পুরুষ কোচ, ফিফা শীর্ষ তিন ফান অ্যাওয়ার্ড, ছেলে ও মেয়েদের মধ্যে সেরা তিনজন করে গোলরক্ষক ও বর্ষসেরা গোলের জন্য সেরা তিন পুসকাস অ্যাওয়ার্ড প্রতিযোগির নামও প্রকাশ করেছে ফিফা। বর্ষসেরা খেলোয়াড়ের মত পুসকাস অ্যাওয়ার্ডের দৌড়েও রয়েছেন লিওনেল মেসি।

ফিফা বর্ষসেরা কোচের তালিকায় রয়েছেন ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ জেতানো পেপ গার্দিওলা, লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইয়ুর্গন ক্লপ ও টটেনহামকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তুলতে ভূমিকা রাখা মাউরিসিও পচেত্তিনো। সেরা নারী খেলোয়াড়দের তালিকায় রয়েছেন যুক্তরাষ্ট্রের মেগান রাফিনো ও অ্যালেক্স মরগান এবং উয়েফা বর্ষসেরার খেতাবজয়ী ইংল্যান্ডের লুচি ব্রোঞ্জ।

জাতীয় দলের কোচ, অধিনায়ক ও বিশ্বজুড়ে ফিফা কতৃক নিবন্ধিত সাংবাদিক ও ফুটবল প্রেমীদের ভোটে বর্ষসেরা নির্বাচন করা হয়। আগামী ২৩ সেপ্টেম্বর ইতালির মিলানে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিফা বর্ষসেরা
আরও পড়ুন