Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

শেখ হাসিনার অবদানেই বাংলাদেশ রোল মডেল: মোস্তফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২১ পিএম

বৈষম্যহীন সমাজ, নারী শিক্ষায় অগ্রগতিসহ বিভিন্ন খাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের জন্য বাংলাদেশ আজ বিশ্বের যেকোন দেশের জন্য রোল মডেলে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।
আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘প্রগতিশীল রাজনৈতিক নেতৃত্বে শেখ হাসিনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মন্ত্রী আরো বলেন, শেখ হাসিনা বর্তমানে বাংলাদেশকে এমন একটি জায়গায় নিয়ে গেছেন তাতে বাংলাদেশ বিশ্বের কাছে কেবলমাত্র মডেল না, পৃথিবীর লক্ষ্যমাত্রার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তার হাতে বাংলাদেশ যদি থাকে, সেই বাংলাদেশকে অবশ্যই অন্যদেরকে অনুসরন করতে হবে। এর অন্য কোন বিকল্প নেই।
বাংলাদেশের নারী শিক্ষা ও অর্থনৈতিক উন্নয়ন বিশ্বের ইতিহাসে বিরল বলেও মন্তব্য করেন মোস্তফা জব্বার। তিনি বলেন, বাংলাদেশে একসময় নারী শিক্ষার হার একভাগেরও নিচে ছিল এবং বর্তমানে সেই হার ৫৩ ভাগ। ২০০৯ সালে দেশের মাথাপিছু আয় ছিল ৫৩০ ডলার। বর্তমানে তা বেড়ে ১৯০৯ ডলারে দাঁড়িয়েছে। এক দশকের মধ্যে কোন দেশ মাথাপিছু আয় চারগুণ বাড়াতে পেরেছে এমন দৃষ্টান্ত পৃথিবীতে নেই। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবে রূপান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দেশের টেলিকম খাতের অগ্রগতিতে জাতির জনক শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান নিয়েও কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭৩ সালে ইন্টারন্যাশনাল টেলিকম ইউনিয়নের সদস্যপদ গ্রহন করেছিলেন। কারন তিনি ভেবেছিলেন সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশের একটা যোগাযোগ তৈরি করা দরকার। বঙ্গবন্ধুর সেই পদক্ষের কারনেই বাংলাদেশের টেলিকম খাতের এই অগ্রগতি। বঙ্গবন্ধু স্যাটেলাইটের ভিত্তিও বঙ্গবন্ধুই করে দিয়ে গেছেন।
বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী, আলী হাবীব, মো: নাসির উদ্দিন আহমেদ, মেজর জেনারেল মো: আলী শিকদার (অব), অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস, অধ্যাপক ড. মো: সামাদ, অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরি, শরিফুল ইসলাম শরিফসহ আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ