Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পুঁজিবাজারে সূচকের টানা পতন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৫:১৮ পিএম

পুঁজিবাজারে টানা পাঁচ কার্যদিবসে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ডিএসইএক্স ১৭১ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪৮৫ পয়েন্ট।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৭ ও ১৭৫৯ পয়েন্টে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির মধ্যে ১০৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার দর।
এদিন ডিএসইতে ৩৯৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪২ কোটি টাকার।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো-মুন্নু সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, স্টাইল ক্রাফট, ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, লিগ্যাসি ফুটওয়্যার, সিলকো ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিকন ফার্মা এবং জেএমআই সিরিঞ্জ।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩০৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।
এদিন সিএসইতে ১৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দেড় কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৭ লাখ টাকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ