Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সিঙ্গাপুরেই নারী হকি দলের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২১ পিএম

সিঙ্গাপুরেই ইতিহাস গড়তে যাচ্ছে বাংলাদেশ নারী হকি দল। আগামী সোমবার এখানে শুরু হচ্ছে এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি টুর্নামেন্টের খেলা। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এ আসরে খেলতে ৪ সেপ্টেম্বর বুধবার সকাল আটটায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল। যে দলটি দেশের প্রথম নারী দল হিসেবে এশিয়ান হকির জুনিয়র পর্যায়ের সর্বোচ্চ আসরে খেলছে। ২৩ সদস্যের দলটির অধিনায়কের দায়িত্ব পালন করবেন ডিফেন্ডার রিতু খানম।

প্রধান কোচ হিসেবে দীর্ঘ চারমাসের অক্লান্ত পরিশ্রমে দলটিকে গড়ে তুলেছেন জাতীয় ক্রীড়া পরিদপ্তরের সহকারী পরিচালক ও বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) কার্যনির্বাহী সদস্য তরিকুজ্জামান নান্নু। তার গড়া দলটিই মর্যাদা পেয়েছে বাহফে’র প্রথম নারী হকি দল হিসেবে। এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপে খেলতে সিঙ্গাপুর যাত্রার আগে নান্নু দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন দলের সাফল্যের জন্য। তিনি বলেন, ‘এই প্রথম হকির মেয়েদের নিয়ে দেশের বাইরে খেলতে যাচ্ছি। মেয়েরা যেন ভালো খেলে সাফল্য বয়ে আনতে পারে এ জন্য দেশবাসীর কাছে দোয়া চাচ্ছি।’

টুর্নামেন্টে ছয় দলের গ্রুপে ৯ সেপ্টেম্বর সিঙ্গাপুর, পরদিন শ্রীলঙ্কা, ১২ সেপ্টেম্বর হংকং চায়না, ১৪ সেপ্টেম্বর উজবেকিস্তান এবং ১৫ সেপ্টেম্বর চাইনিজ তাইপের বিপক্ষে খেলবে বাংলাদেশের মেয়েরা। এদিকে সিঙ্গাপুর যাওয়ার আগের দিন মঙ্গলবার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামের সভাকক্ষে রিতু খানম বাহিনীকে সংবর্ধনা দেয় বাংলাদেশ হকি খেলোয়াড় কল্যাণ সমিতি।

বাংলাদেশ নারী হকি দল- রিতু খানম (অধিনায়ক), রিয়া আক্তার স্বর্ণা (সহ-অধিনায়ক), সুমি আক্তার, জোয়ারিয়া ফেরদৌস জয়িতা, মুক্তা খাতুন, রানি আক্তার রিয়া মনি, পারভিন আক্তার, লিমা খাতুন, ফারদিয়া আক্তার রাত্রি, সানজিদা আক্তার সাথী, সানজিদা আক্তার মনি, মোকসেদা মুন্নী, নাদিরা, নমিতা কর্মকার, সাদিয়া খানম, তারিন আক্তার খুশী, অর্পিতা পাল ও তাসমিম আক্তার মিম। দলের সঙ্গে প্রধান কোচ হিসেবে তারিকুজ্জামান নান্নু, দু’সহকারী কোচ হেদায়েতুল ইসলাম রাজীব ও শহিদুল্লাহ টিটু এবং সমন্বয়ক হিসেবে যাচ্ছেন পারভীন নাসিমা পুতুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন