Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডে ভালো করার লক্ষ্য কিশোরীদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮:৪৫ পিএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে থাইল্যান্ডে ভালো করার লক্ষ্য বাংলাদেশের কিশোরীদের। আগামী ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত থাইল্যান্ডের চোনবুরি’তে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের খেলা। এ আসরকে সামনে রেখে বৃহস্পতিবার সকালে থাইল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। এ নিয়ে টানা দ্বিতীয়বার এশিয়ার সেরা আটে খেলছে বাংলাদেশের মেয়েরা। ২০১৭ সালে প্রথমবারের মতো এই টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব খেলেছিল লাল-সবুজরা।

এবার বাংলাদেশ দলের লক্ষ্য ভালো কিছু করা। মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান দলের কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন,‘ এই পর্যায়ে খেলার অভিজ্ঞতা আমাদের রয়েছে। সেই অভিজ্ঞতা এবার মেয়েদের অনেকটাই এগিয়ে নেবে।’ তিনি আরো বলেন,‘আগে জাপান-উত্তর কোরিয়ার মতো দলের বিপক্ষে আমাদের খেলার কোনো অভিজ্ঞতাই ছিল না। এখন আমরা অভ্যস্ত হয়ে গেছি এদের বিপক্ষে ম্যাচ খেলে।’

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের সেরা তিন দল ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। দু’গ্রুপের দুই চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল সেমিফাইনালে উঠবে। সেমিফাইনালে হারলেও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ জিতে ফিফা বিশ্বকাপে খেলার সম্ভাবনা থাকবে। তাই সেমিতে খেলাটাই মূল বিষয়।

এ প্রসঙ্গে বাংলাদেশ কোচ ছোটন স্পষ্ট কিছু বলেননি,‘স্বাভাবিকভাবেই আমাদের উপর প্রত্যাশা একটু বেশি। প্রথম ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। স্বাগতিক থাইল্যান্ডের বিপক্ষে আমরা জিততে পারলে অনেক কিছুতেই আমরা এগিয়ে থাকব।’ গ্রুপের অন্য দুই প্রতিপক্ষ নারী ফুটবলের দুই পরাশক্তি জাপান ও অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে গতবারের মতো এবারও শেষ ম্যাচ বাংলাদেশের। অজিদের সঙ্গে গতবার দশ জন নিয়ে খেলে বাংলাদেশ লীড নিয়েছিল। এবার খানিকটা চমক দেবার চেষ্টা থাকবে বলে জানান বাংলাদেশ কোচ।

বড় টুর্নামেন্টে খেলতে যাওয়ার আগে নিবিড় অনুশীলন হলেও প্রস্তুতি ম্যাচ খেলা হয়নি। যে কারণে থাইল্যান্ডে আগেভাগে যাচ্ছে বাংলাদেশ দল। থাইল্যান্ডের চোনবুরিতে গিয়ে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে তাদের।

দুই বছর আগে এই টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতা রয়েছে দলের অনেকেরই। অধিনায়ক মারিয়া মান্ডা’র প্রত্যাশা তার দল গতবারের চেয়ে ভালো খেলবে। গত আসরেও তিনি দলের অধিনায়ক ছিলেন। মারিয়া বলেন,‘আমরা গতবার নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলেছি। এবার আরো ভালো করতে চাই। ’

বাংলাদেশ দল: মাহমুদা আক্তার, রুপনা চাকমা, ইয়াসমিন আক্তার, আখি খাতুন, নাজমা, আনাই মুঘিনি, নিলুফা ইয়াসমিন নিলা, রিতু পর্ণা চাকমা, মারিয়া মান্ডা, মনিকা চাকমা, মনি আক্তার, লাবণী আক্তার, সোহাগী, সুলতানা, আনু চিং মুঘিনি, নওশন জাহান, রেহানা আক্তার, রিপা, শামসুন্নাহার, তহুরা খাতুন, শামসুন্নাহার, রোজিনা আক্তার ও সাজেদা খাতুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ