Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ব্রাজিলে প্রতিদিন গড়ে ৬ জনের ইসলাম গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৯:০৫ পিএম | আপডেট : ১২:২৫ এএম, ৪ সেপ্টেম্বর, ২০১৯

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে প্রতিদিন গড়ে ৬ জন ইসলাম গ্রহণ করছে। দেশটিতে ইসলাম ধর্মের জনপ্রিয়তা দিন দিন বাড়ছেই। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর থেকে জানা যায়, দেশটিতে বর্তমানে মুসলিমদের সংখ্যা প্রায় ১৭ লাখ। যা মোট জনসংখ্যার প্রায় ৫/৬ শতাংশ। এছাড়া দেশটিতে মুসলিমদের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মসজিদের সংখ্যাও।
ব্রাজিলে প্রথম ইসলামের আগমন ঘটে ১৫০০ খ্রিস্টাব্দে। ১৯৫৮ সালে এক বক্তৃতায় ব্রাজিলিয়ান ইতিহাসবিদ জোয়াকিন দেশটিতে ইসলামের আগমনের ব্যাপারে তথ্য তুলে ধরেন।
ঐতিহাসিক তথ্য মতে, বিখ্যাত পর্তুগিজ পরিব্রাজক ও আবিষ্কারক আলভারেস কারবাল যখন ব্রাজিল উপকুলে যে জাহাজ ভেড়ান, সে জাহাজে বেশকিছু সুদক্ষ, কর্মঠ ও পারদর্শী মুসলিম নাবিক ছিলেন। এদের মধ্যে শিহাবুদ্দিন বিন মাজেদ একজন।
শিহাবুদ্দিন বিন মাজেদ-এর হাত ধরেই ব্রাজিলে ইসলামের পদযাত্রা শুরু হয়। এরই ধারাবাহিকতায় বর্তমানে ব্রাজিলের সাওপাওলোতে প্রতি মাসে গড়ে ৬ জন ইসলাম ধর্ম গ্রহণ করছেন বলে এক প্রতিবেদনে ওঠে এসেছে।
বর্তমানে ব্রাজিলে মসজিদের সংখ্যা প্রায় ১৩০টি। ব্রাজিলের প্রায় প্রতিটি শহরেই রয়েছে মসজিদ। যেখানে ২০০০ সালে মসজিদ ছিল মাত্র ৪০টির মতো, সেখানে মাত্র কয়েক বছরেই এ সংখ্যা ৪ গুণেরও বেশি বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৩০-এ। তাছাড়া মসজিদের পাশাপাশি ধর্মীয় শিক্ষায় রয়েছে অনেক মক্তব, মাদরাসা ও ইসলামিক স্কুল।
ব্রাজিলের রিও ডি জেনিরিওতে রয়েছে সবচেয়ে বড় ইসলামিক সেন্টার। রয়েছে ইসলামিক স্কুল ও বড় মসজিদ। সাওপাওলোতে রয়েছে সবচেয়ে বড় মুসলিম কমিউনিটি।
ল্যাটিন আমেরিকার এ দেশটিতে মুসলিমদের জন্য রয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। বিভিন্ন ইস্যুতে মুসলিমরা পাচ্ছে সরকারি সাহায্য ও সহায়তা।
আয়তন ও জনসংখ্যার দিক থেকে ব্রাজিল বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ। দেশটির মোট আয়তন ৮৫ লাখ ১৪ হাজার ৮৭৭ বর্গকিলোমিটার (৫২ লাখ ৯০ হাজার ৮৯৯ বর্গমাইল)। জনসংখ্যা ২০ কোটির বেশি। দক্ষিণ আমেরিকার একমাত্র ও বিশ্বের সর্ববৃহৎ পর্তুগিজভাষী রাষ্ট্র এটি।



 

Show all comments
  • mdafsar alli ১৪ মার্চ, ২০২১, ২:৫০ পিএম says : 0
    একমাত্র আল্লাহর উপর ভরসা আর ইসলাম গ্রহন এর মাধ্যমে এ রোগের হাত হতে মুক্তি পাওয়া যাবে।
    Total Reply(0) Reply
  • mdafsar alli ১৪ মার্চ, ২০২১, ২:৫০ পিএম says : 0
    একমাত্র আল্লাহর উপর ভরসা আর ইসলাম গ্রহন এর মাধ্যমে এ রোগের হাত হতে মুক্তি পাওয়া যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম ধর্ম গ্রহণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ