Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কমছে ডেঙ্গু রোগী

২৪ ঘণ্টায় ভর্তি ৭৮৩ মৃত্যু ১ জনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গু আক্রান্ত রোগীদের সংখ্যা ধীরে ধীরে কমে আসছে। গত ২৪ ঘন্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে ৭৮৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর পূর্বের ২৪ ঘন্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) এই সংখ্যা ছিল ৮৬৫ জন। এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে ১৯১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, গত ১ জানুয়ারি থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭২ হাজার ৭৪৫ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে শুধু আগষ্ট মসেই আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৫২ হাজার ৬৩৬ জন। আক্রান্তদের ৬৮ হাজার ৮১১ জন রোগী সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৭৪৬ জন রোগী ভর্তি রয়েছে। এরমধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ২ হাজার ১১১ জন এবং অন্যান্য বিভাগে ১ হাজার ৬৩৫ জন। গত ২৪ ঘন্টায় ঢাকায় নতুন ভর্তি হয়েছেন ৩৪৪ জন এবং ঢাকার বাইরে ৪৩৯ জন। গত এক জানুয়ারি থেকে এ পর্যন্ত সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্র ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৮৮টি মৃত্যুর তথ্য এসেছে। এরমধ্যে ৯৬ মৃত রোগীর তথ্য পর্যালোচনা করে ৫৭ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

এক মৃত্যু: সাতক্ষীরা ও কলারোয়া প্রতিনিধি জানান, কলারোয়ায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। নিহতের নাম রহিমা বেগম (৬০)। সোনাবাড়িয়া ইউপি চেয়ারম্যান এস এম মনিরুল ইসলাম জানান, ১০ আগস্ট থেকে ডেঙ্গু রোগের আক্রান্ত হয়ে চিকিৎসাধিন ছিলেন রহিমা বেগম। সাতক্ষীরার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময় তার অবস্থার অবনতি হলে তাকে পাঠানো হয় খুলনার বেসরকারি গাজি মেডিকেল হাসপাতালে। সেখানেই চিকিৎসাধী অবস্থায় গতকাল তার মৃত্যু হয়। সাতক্ষীরার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন এ খবর নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৩ সেপ্টেম্বর, ২০২১
৪ সেপ্টেম্বর, ২০২০
৩১ জুলাই, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন