Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

হিলারির চেয়ে শতকরা ১১ ভাগ ভোট পিছিয়ে ট্রাম্প : জরিপ

হিলারির পক্ষে ১৫ জুন প্রচারে নামবেন ওবামা

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দলীয় প্রাইমারি নির্বাচন শেষ হওয়ার আগেই মনোনীত হিসেবে আবির্ভূত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ হিলারিকে প্রেসিডেন্ট বারাক ওবামা সমর্থন দেয়ার পর এখন নিশ্চিত আগামী ৮ নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে হিলারি ও ট্রাম্পের মধ্যে। ওই নির্বাচনে কাকে মার্কিনিরা প্রেসিডেন্ট হিসেবে বেছে নেবেন সে বিষয়ে এরই মধ্যে শুরু হয়েছে জরিপ। বার্তা সংস্থা রয়টার্স ও ইপসোস জরিপে ডোনাল্ড ট্রাম্পকে শতকরা ১১ ভাগ ভোট পিছনে ফেলেছেন হিলারি ক্লিনটন। এ জরিপ প্রকাশ হয়েছে গত শুক্রবার। অনলাইনে গত সোমবার থেকে শুক্রবার পর্যন্ত এ জরিপ চালানো হয়। এতে দেখা যায় হিলারি ক্লিনটনকে সমর্থন করছেন শতকরা ৪৬ ভাগ ভোটার। ডোনাল্ড ট্রাম্পকে পছন্দ করছেন শতকরা ৩৪.৮ ভাগ ভোটার। বাকি ১৯.২ ভাগ ভোটার দু’জনের কাউকেই সমর্থন করেননি। তবে এক সপ্তাহ আগে হিলারি ক্লিনটনকে যে পরিমাণ ভোটার সমর্থন করেছিলেন এ সপ্তাহে এসে তাতে খুব একটা পরিবর্তন দেখা যায়নি। মে মাসে দলের সব প্রার্থী মনোনয়ন লড়াই থেকে সরে দাঁড়ানোর পর ৬৯ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকানদের ‘গৃহীত মনোনীত’ হিসেবে আবির্ভূত হন। আর মঙ্গলবার ডেমোক্রেটদের ৬টি রাজ্যে প্রাইমারি নির্বাচন হয়। সেখানে ৭৪ বছর বয়সী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সকে ৪টি রাজ্যে পরাজিত করেন হিলারি ক্লিনটন। বিশেষ করে এরমধ্যে উল্লেখযোগ্য হলো ক্যালিফোর্নিয়া ও নিউ জার্সি। এরমধ্য দিয়ে তিনি এখন ২৭৮০টি ডেলিগেটের মালিক। সঙ্গে তাকে সমর্থন দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, ম্যাচাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও দলের অন্য নেতারা। অপর এক খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটনকে সমর্থন দেয়ার পর তার পক্ষে এবার প্রচারে নামবেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি মাঠে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। ওবামা দিনক্ষণও ঠিক করে ফেলেছেন। ১৫ জুন তিনি হিলারির পক্ষে প্রচার শুরু করবেন বলে জানিয়েছেন। হিলারি-ওবামার এ যৌথ প্রচার শুরু হবে উইসকিনসন রাজ্যের গ্রিন বে শহর থেকে।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের আপাত (প্রিজাম্পটিভ) প্রার্থী হিলারি ক্লিনটনকে সমর্থন দিলেন দলটির প্রভাবশালী সিনেটর এলিজাবেথ ওয়ারেন। গত বৃহস্পতিবার তিনি দলের সবাইকে হিলারির পেছনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। এমএসএনবিসি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে ডেমোক্রেটিক দলের প্রগতিশীল ঘরানার তারকা এই নারী সিনেটর বলেন, ‘আমি এ লড়াইয়ে নামতে প্রস্তুত। হিলারি ক্লিনটনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট বানাতে হৃদয় দিয়ে কাজ করতে চাই। নিশ্চিত করতে চাই যে, হোয়াইট হাউজের ধারে কাছেও যাতে ডোনাল্ড ট্রাম্প পৌঁছতে না পারে।
প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দলের আপাত প্রার্থী, যার বিরুদ্ধে বর্ণবাদ ও ইসলাম-বিদ্বেষের অভিযোগ উঠেছে ব্যাপক। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারিকে সমর্থন দেয়ার পর ওয়ারেনের এ ঘোষণা এল। ওবামা তার সমর্থন ঘোষনার সময় হিলারি সম্পর্কে বলেন, আমি মনে করি না যে, এ অফিসে (প্রেসিডেন্সি) বসার মতো এত যোগ্য কেউ কখনও ছিল। ডেমোক্রেটিক দলের লিবারেল (উদারপন্থী) শিবির ঘেঁষা ওয়ারেন পরিচিত আর্থিক অসমতা সংশ্লিষ্ট ইস্যু নিয়ে সাহসী অবস্থানের কারণে। ডেমোক্রেটিক সিনেটরদের মধ্যে এতদিন খুব অল্প ক’ জন নিজেদের সমর্থনের কথা প্রকাশ করেননি। তাদের মধ্যে একজন ওয়ারেন।
এদিকে, হিলারির মনোনয়ন নিশ্চিত হওয়ার পর এবারই প্রথম তাকে সমর্থন দেয়ার কথা জানালেন ডেমোক্রেট দলের অন্য প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট এবং রিপাবলিকান উভয় দলেরই মনোনয়ন চূড়ান্ত হবে ১৮ থেকে ২১ জুলাইয়ের মধ্যে। এ সময় দুই দলেরই জাতীয় কনভেনশন হওয়ার কথা রয়েছে। তার আগেই প্রয়োজনীয় ডেলিগেটের ম্যাজিক ফিগারে পৌঁছে গেছেন ডেমোক্রেট দলের হিলারি। এ জয়ের পর তার সমর্থনে কাজ করার কথা ব্যক্ত করেন ওবামা। তিনি বলেন, হিলারি ক্লিনটন হলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য সবচেয়ে যোগ্য। তাই তিনি হিলারির সঙ্গেই আছেন। সম্প্রতি এক টুইটার বার্তায় দেশটির প্রেসিডেন্ট পদে মনোনয়নপ্রত্যাশী সাবেক ফার্স্ট লেডি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রতি এভাবেই অনুষ্ঠানিক সমর্থন জানান ওবামা। এছাড়া ডেমোক্রেট দলের সমর্থকদের প্রতি একসঙ্গে কাজ করার জন্য ঐক্যের ডাক দেন তিনি। এএফপি, রয়টার্স, বিবিসি ও ওয়াল স্ট্রিট জার্নাল।



 

Show all comments
  • Saiful Islam ১২ জুন, ২০১৬, ১১:২১ এএম says : 0
    অামেরিকার বসবাসরত সকল এশিয়ানদের কাছে হিলারী পক্ষে ভোট চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ