Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে সাজাভোগ শেষে দেশে ফিরল ৪ যুবক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৫২ এএম

ভারতের কারাগারে ১২ বছর সাজাভোগ করে চার বাংলাদেশি যুবককে বিজিবির কাছে হস্তান্তর করেছে বিএসএফ। ভালো কাজের প্রলোভনে পড়ে দালালদের মাধ্যমে সীমান্তের অবৈধ পথে তারা ভারতে যায়।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারতের হরিদাসপুর বিএসএফ তাদেরকে বেনাপোল চেকপোস্ট বিজিবির হাতে তুলে দেয়। পরে বিজিবি তাদেরকে বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করেন। পরে পুলিশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করেছে।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন, ফরিদপুর জেলার ভাঙ্গা থানার হামিরবি গ্রামের লিয়াকত আলীর ছেলে আসাদুল (২২), একই গ্রামের নবাব আলীর ছেলে আরিফ খান (২৪), জিন্নাত আলীর ছেলে পয়সা খান (২৯) ও সাত্তার মিয়ার ছেলে জাহিদ (২৩)।

জানা গেছে, ভালো কাজের আশায় ১২ বছর আগে দালালের খপ্পরে পড়ে তারা ভারতে পাচার হয়। পরে দালালরা তাদের কলকাতা স্টেশনে ফেলে আসলে কলকাতা পুলিশ তাদের আটক করে জেল হাজতে পাঠায়। সেখানে তারা বিভিন্ন মেয়াদে জেল খেটে ১২ বছর পর মঙ্গলবার স্বদেশে ফিরেছে।

বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার বাকী বিল্লাহ জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে তাদেরকে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ফেরত আনা হয়েছে। তাদেরকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ডিউটি অফিসার এএসআই শাহীন আলম জানান, ১২ বছর আগে এসব যুবক ভারতে পাচার হয়ে আজ দেশে ফিরলে বিজিবি সদস্যরা তাদেরকে হস্তান্তর করেছে। পরে তাদের অভিভাবকদের কাছে তুলে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে ফিরল

২ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ