Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

অতিরিক্ত ফাস্ট ফুড খেয়ে দৃষ্টি হারাল ব্রিটিশ তরুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৫১ পিএম

অতিরিক্ত ফাস্ট ফুড যে আমাদের মোটা করে দেয় সে তো জানা কথাই। কিন্তু নাগাড়ে ফাস্ট ফুড খেয়ে গেলে তার পরিণতি যে আর কত ভয়ানক হতে পারে, তারই প্রমাণ পাওয়া গেল ইংল্যান্ডে। সাত বছর ধরে সমানে ফ্রেঞ্চ ফ্রাই, হোয়াইট ব্রেড আর হ্যাম খেয়ে অন্ধ হয়ে গেল ১৭ বছরের একটি ছেলে।

ব্রিস্টল আই হসপিটালে ওই তরুণের সঙ্গে দেখা করেছেন চক্ষু বিশেষজ্ঞরা। মাত্রাতিরিক্ত ফাস্ট ফুডের কারণেই তার এই পরিণতি বলে জানিয়েছেন তারা। বছর তিনেক আগেও অসুস্থ হয়ে পড়েছিল সে। তখন কানে কম শোনা ও ক্লান্তির জন্য ডাক্তার দেখালেও ঠিক কী কারণে এই সমস্যা তা ধরতে পারেননি চিকিত্‍সকরা। তার শরীরে ভিটামিব বি১২ অত্যন্ত কম মাত্রায় রয়েছে।

এরপর গত দু-বছর ধরেই ধীরে ধীরে দৃষ্টিশক্তি কমা শুরু হয় তার। অবশেষে পুরোপুরি অন্ধ হয়ে গেল সে। তার বোন মিনারেল ডেনসিটিও অত্যন্ত কম। নাগাড়ে ফাস্ট ফুড খেয়েই নিজের এই পরিণতি সে ডেকে এনেছে বলে মনে করছেন চিকিৎসকরা। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ