Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ডিজিটাল হবে শিক্ষাপ্রতিষ্ঠান: পলক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৪:০৩ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের এক লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান স্মার্ট বা ডিজিটাল হবে। এই লক্ষ্যে নয় হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব এবং আরও ২০ হাজার ল্যাব স্থাপন করা হবে বলে জানান তিনি।

আজ বুধবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ শাখার স্মার্ট ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে এ ঘোষণা দেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, আজকে যারা স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে, আগামী দিনে তারাই ডিজিটাল বাংলাদেশের নেতৃত্ব দেবে।

শিক্ষার্থীদের জন্য আমরা প্রায় ৯ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এ প্রক্রিয়ায় আরো ২০ হাজার ল্যাব স্থাপন করা হবে। এই স্মার্ট কলেজটির ক্যাম্পাসটি শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর অন্যতম স্মার্ট ক্যাস্পাস, যা আজ পরিদর্শন করলাম। আমাদের শুধু একটি ক্যাম্পাসকে স্মার্ট করলেই হবে না, দেশের ১ লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে স্মার্ট করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমি যা ভেবেছি তার চেয়ে বেশি ডিজিটালাইজড এই প্রতিষ্ঠান। আমি অভিভূত হয়েছি এই প্রতিষ্ঠানের ডিজিটাল কার্যক্রম দেখে। আগামী দিনে শিক্ষামূলক ডিজিটাল কার্যক্রমের সঙ্গে ক্যামব্রিয়ানকে যুক্ত করা হবে। শিক্ষার উন্নয়নে প্রয়োজনে ক্যামব্রিয়ানের উদ্ভাবিত ডিজিটাল কার্যক্রমকেও সম্পৃক্ত করা হবে।

এসময় বিএসবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের কর্ণধার এম কে বাশার বলেন, ক্যামব্রিয়ানের সব ক্যাম্পাস ডিজিটাল। আমাদের ৪৫০টি ক্লাস রুম ডিজিটাল করা হয়েছে। এই স্কুল অ্যান্ড কলেজে পড়াশোনা চলে ডিজিটাল সিস্টেমে। বাইরের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে যে ধরনের প্রযুক্তির ব্যবহার করা হয়, এখানেও সেই ধরনের প্রযুক্তি হয়েছে।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে ভবিষ্যতে স্যাটেলাইট, রোবটিক্সের ওপর বিষয়ভিত্তিক পাঠদানের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান এম কে বাশার।
অনুষ্ঠানে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের সিনিয়র শিক্ষক, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষার্থী-অভিভাবক এবং আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Nannu chowhan ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৮:০০ পিএম says : 0
    Digital satri dhorshonkari shikkhokder ki bebosta koben?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পলক


আরও
আরও পড়ুন