Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

বাংলাদেশ-কানাডা দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে এফবিসিসিআই এবং অন্টারিও চেম্বারের সমঝোতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৪৮ পিএম

বাংলাদেশে আরও বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে কানাডার ব্যবসায়িরা। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাণিজ্য বহুমুখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম এ্যাপ্লায়েন্স ইত্যাদি সম্ভাবনাময় খাতে কানাডার ব্যবসায়িদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। টরেন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্স (ওসিসি)-এর যৌথ আয়োজনে অনুষ্ঠেয় বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম-২০১৯-এ এসব বিষয়ে আলোচনা হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ফোরামে তাঁর স্বাগত বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কানাডার ব্যবসায়িদেরকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহŸান জানান। শেখ ফাহিম জানান, গত অর্থবছরে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক বাণিজ্য ১ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এরমধ্যে বাংলাদেশ ১ দশমিক ১২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং শূণ্য দশমিক ৫ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। বিনিয়োগ আকর্ষণে সরকার ব্যবসা পরিচালনা সহজ করার বিশেষ উদ্যোগ নিয়েছে বলেও এফবিসিসিআই সভাপতি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। বাংলাদেশের অর্থনীতি যেহেতু দ্রæত অগ্রসর হচ্ছে তাই কানাডার সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও বাড়বে বলেও মত প্রকাশ করেন শেখ ফাহিম ।

ফোরামে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাংলাদেশের সম্ভাবনাময় খাত এবং কানাডার ব্যবসায়িরা কেন বাংলাদেশে বিনিয়োগ করবে এ বিষয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন দেন।

ফোরমে এফবিসিসিআই এবং ওসিসি-এর মধ্যে দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং ওসিসি সভাপতি মি. রকো রসি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অন্টারিওর অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান এবং বাণিজ্য বিষয়ক মন্ত্রী ভিক্টর ফিডেলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমঝোতা

২২ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন