Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ফেদেরারের বিদায়, সেমিতে সেরেনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০৩ পিএম

ইউএস ওপেনের শেষ আট থেকে বিদায় নিলেন পাঁচ বারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে বুলগেরিয়ার অবাছাই গ্রিগর দিমিত্রভের কাছে ছন্দপতন ঘটেছে টুর্নামেন্টে দারুণ খেলতে থাকা ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী সুইস তারকার।

আগের সাত বারের মুখোমুখিতে প্রতি বারই জিতেছিলেন ফেদেরার। বুধবার নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোয় দুই বার ঘুরে দাঁড়িয়েও শেষ পর্যন্ত ৩৮ বছর বয়সী হেরে গেছেন ৩-৬ ৬-৪ ৩-৬ ৬-৪ ৬-২ গেমে।

ম্যাচের শেষ দিকে পিঠের শুশ্রুষা নিতে হয়েছিল ফেদেরারকে। তবে এটাকে তিনি অজুহাত হিসেবে নিচ্ছেন না, ‘আমি এটা (ব্যাথা) সারাটা সময় জুড়েই অনুভব করছিলাম, তবে আমার খেলার সমর্থ ছিল।’ ফেদেরারের ছন্দ পতনের সুযোগটা কাজে লাগান দিমিত্রভ, ‘পরিষ্কারভাবেই শেষ দিতে তিনি তার সেরা ফর্মে ছিলেন না। যদ্দুর পারা যায় আমি এর প্রত্যেকটা সুযোগ কাজে লাগিয়েছি।’

র‌্যাঙ্কিংয়ের ৭৮ নম্বরে থাকা দিমিত্রভ সেমিতে লড়বেন পাঁচ নম্বর বাছাই ড্যানিল মেদভেদেভের বিপক্ষে। স্তান ভাভরিঙ্কাকে ৭-৬ (৮-৬) ৬-৩ ৩-৬ ৬-১ গেমে হারিয়ে প্রথম বারের মত গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালে ওঠেন ২৮ বছর বয়সী মেদভেদেভ। শেষ চারে যেই জিতুন আগামী রোববার প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে খেলবেন তিনি।

গত আসরে অস্ট্রেলিয়ার জন মিলম্যানের কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিলেন ফেদেরার। এ নিয়ে টানা দুই বার র‌্যাঙ্কিংয়ে ৫০-এর বাইরে থাকা কোনো খেলোয়াড়ের কাছে হেরে বিদায় নিলেন তিনি। ফেদেরার বলেন, ‘আমি খারাপ অনুভব করছি। এভাবে শেষ হওয়ায় আমি হতাশ কারণ আমার মনে হচ্ছিল ভালোই খেলছিলাম। একটা সুযোগ হাতছাড়া হলো।’

ফেদেরার বিদায় নেয়ায় টুর্নামেন্টে একক ফেভারিট হিসেবে রইলেন রাফায়েল নাদাল। এর আগে চোটের সঙ্গে লড়ে শেষ ষোলো থেকে বিদায় নেন বিশ্বের এক নম্বর বাছাই ও বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ।

এদিকে নারী এককে প্রতাপের সঙ্গেই রেকর্ডের দিকে এগিয়ে যাচ্ছেন সেরেনা উইলিয়ামস। মাত্র ৪৪ মিনিটের ম্যাচে ১৮তম বাছাই চীনের ওয়াং কিয়াংকে ৬-১ ৬-০ গেমে উড়িয়ে সেমিফাইনালে উঠেছেন ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই আমেরিকান তারকা। এবার জিতলে মার্গারেট কোর্টের ২৪ একক গ্র্যান্ড স্ল্যাম শিরোপার রেকর্ড স্পর্শ করবেন ৩৭ বছর বয়সী।

ইউএস ওপেনের এককে ১০০তম জয় পাওয়া সেরেনা শিরোপার ব্যাপারে দৃড়প্রত্যয়ী, ‘যখন আমি এমন কারো সাথে খেলি যে ভালো খেলে তখন আমি হার মানি অথবা বাড়ি চলে যাই কিন্তু এবার আমি যেতে রাজি নই।’

শেষ চারে সেরেনা লড়বেন ইউক্রেনের পঞ্চম বাছাই এলিনা ভিতোলিনার বিপক্ষে। বৃটেনের জোহান্না কন্তেকে ৬-৪ ৬-৪ গেমে হারিয়ে শেষ চারে ওঠেন ভিতোলিনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

৭ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৮ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন