Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

রোহিঙ্গারা জাতীয় পরিচয়পত্র পেল কিভাবে প্রশ্ন আলালের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২৮ পিএম

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা এদেশের জাতীয় পরিচয়পত্র কিভাবে পেল? সরকারের কাছে সেই প্রশ্ন রেখেছেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। তিনি বলেন, বর্তমা‌নে লাখ লাখ রোহিঙ্গা জাতীয় প‌রিচয়পত্র (এনআইডি) সংগ্রহ ক‌রে‌ছে। জনগণ জানতে চায়- রোহিঙ্গারা এসব এনআইডি কার্ড কীভা‌বে সংগ্রহ কর‌লো? এই সরকারকে জনগ‌ণের কা‌ছে সব হিসাব একদিন পাই পাই ক‌রে দি‌তে হ‌বে। বুধবার (৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল (বিডিসি) আয়োজিত ‘রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় সংকট নিরসনের উপায়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, রোহিঙ্গা এবারই প্রথম বাংলাদেশে আশ্রয় নিয়েছে তা নয়, এর আগেও বাংলাদেশে এসেছিল। তখন তারা তো থাকতে পারেনি, এনআইডি কার্ড পায়নি। কিন্তু তারা এবার এসব পরিচয়পত্র কিভাবে পেলো? কোথা থেকে পেলো?

‌প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোবেল পাওয়ার আশায় দেশে রোহিঙ্গা‌দের আশ্রয় দি‌য়ে‌ছেন মন্তব্য ক‌রে আলাল ব‌লেন, রোহিঙ্গাদের দিয়ে মানুষের মন অন্যদিকে ঘুরিয়ে শতবার্ষিকী পালনের জন্য কাজ করলে এ সংকটের সমাধান সরকার কোনদিনও করতে পারবে না। এই সমস্যার সমাধান করতে হলে প্রথমে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। বেগম খা‌লেদা জিয়ার সা‌থে আলোচনায় বসতে হবে। আন্তর্জাতিক চাপ বাড়ানোর জন্য কী কী করতে হবে তার সিদ্ধান্ত নেন, তাহলেই রোহিঙ্গা সমস্যার সমাধান হবে।’

ক্ষমতার জন্য সরকার একবার চীনের পা ধরে আরেকবার ভারতের পা ধরে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, যখন যেটা সুবিধা হয় এই সরকার সেদিকে যায়। সুতরাং এই অবস্থা চল‌তে থাক‌লে মিয়ানমার সমস্যার সমাধান তো হবে না।

আয়োজক সংগঠনের সভাপতি এমএ হালিমের সভাপতিত্বে এবং কৃষক দল নেতা এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা.জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান, তথ্য গবেষণাবিষয়ক সহ-সম্পাদক কাদের গণি চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ