Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ, ভারত ও ভিয়েতনামের বাজারে ৬০ মিলিয়ন মার্কিন ডলারের তহবিল

ফ্যাশন সাপ্লাইচেইন খাতে নতুন বিনিয়োগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৩৫ পিএম

বাংলাদেশ, ভারত ও ভিয়েতনামের ফ্যাশন খাতে নতুন বিনিয়োগ আসছে। উদ্ভাবনী সব প্রযুক্তি স্থাপনের জন্য বিনিয়োগের মাধ্যমে অ্যাপারেল ও ফুটওয়্যার সাপ্লাই চেইনের পদ্ধতিতে নতুন সব পরিবর্তন নিয়ে আসতে চালু হয়েছে ‘গুড ফ্যাশন’ তহবিল। এই তহবিলের পরিমাণ ৬০ মিলিয়ন মার্কিন ডলার।

‘ফ্যাশন ফর গুড’-এর মাধ্যমে যাত্রা শুরু করা এই তহবিলটি, সিএন্ডএ ফাউন্ডেশন ও হংকং ভিত্তিক সংস্থা দ্যা মিলস ফ্যাবরিকা অ্যান্ড ফাউন্টের সহযোগিতায় গঠিত হয়েছে। সম্প্রতি হংকং-এর ফ্যাশন সামিটে সিএন্ডএ ফাউন্ডেশনের বোর্ড পরিচালক অ্যালবার্ট ব্রেনিংকমিজার ও ফান্ড পরিচালক বব অ্যাসেনবার্গ আনুষ্ঠানিকভাবে ‘গুড ফ্যাশন’ তহবিলের ঘোষণা দেয়।

এই নতুন তহবিল বিশেষত বাংলাদেশ, ভারত ও ভিয়েতনামের পাশাপাশি এশিয়া জুড়ে অন্যান্য অঞ্চলে সাপ্লাই চেইনের উদ্ভাবনে অর্থ বিনিয়োগে ইম্প্যাক্ট লেন্ডিং সরঞ্জাম সরবরাহ করে থাকে। তহবিলের সমন্বিত কাঠামোটি ঝুঁকি-সহনশীল মূলধনকে বেসরকারী খাতের বিনিয়োগের সাথে একত্রিত করে। এটি প্রত্যেকের অবস্থানকে সর্বোত্তমভাবে উপযুক্ত করে তোলার জন্য সহজে ও উপযুক্ত অর্থায়নে সহায়তা করে।

অর্থনৈতিক সমৃদ্ধি এবং মানসম্পন্ন ফ্যাশন, উভয়ই সরবরাহ করে এমন সব নতুন উদ্ভাবনে অ্যাপারেল সাপ্লাই চেইনের নির্মাতাদের জন্য বিনিয়োগ এবং পুনর্বিনিয়োগ করাই হচ্ছে ‘গুড ফ্যাশন’ তহবিলের লক্ষ্য। এই তহবিলের কাজগুলো হচ্ছে- নিরাপদ এবং পুনর্ব্যবহারযোগ্য উপকরণ, পরিচ্ছন্ন ও কার্যকরী শক্তির ব্যবহারকে সচল রাখা ক্লোজড লুপ উৎপাদন এবং পাঁচটি ভালো পণ্য যেমন- গুড এনার্জি, বিশুদ্ধ পানি, ভালো কাঁচামাল, সমৃদ্ধ অর্থনীতি ও উন্নত জীবনের সাথে সামঞ্জস্য রেখে উপযুক্ত কর্ম ও সমৃদ্ধি সৃষ্টি করা। ক্ষুদ্র থেকে মাঝারি উৎপাদনকারীদের মধ্যে যাদের পণ্য বা সেবাসমূহ উৎপাদনে উন্নতমানের প্রযুক্তি এবং উপকরণ তৈরিতে উপরোক্ত মানদÐগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ, তারাই এই তহবিলের উপযুক্ত বলে গণ্য হবে।

ফ্যাশন ফর গুডের ব্যবস্থাপনা পরিচালক ক্যাটরিন লে বলেন, ফ্যাশন ইন্ডাস্ট্রিকে ‘টেক-মেক-ওয়েস্ট’ মডেল থেকে আরও পুনরুদ্ধারযোগ্য এবং পুনঃউৎপাদনশীল ব্যবস্থার দিকে নিয়ে যেতে ডিসরাপ্টিভ ইনোভেশনের প্রয়োজন। এই ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়ার জন্য বর্তমানে যে প্রযুক্তিটি রয়েছে, সেটি এখনও পরিমাপ করা হয়নি। গুড ফ্যাশন ফান্ড উদ্ভাবনের এই ব্যবধানটি পূরণ করতে প্রয়োজনীয় সংস্থাসমূহ, সরঞ্জাম এবং ইনসেন্টিভ সরবরাহ করার মাধ্যমে এই উদ্ভাবনগুলোকে সর্বজনীনভাবে নিয়ে আসে।


সিএন্ডএ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লেসলি জনস্টন বলেন, আমরা সকলেই জানি যে ‘গতানুগতিক ব্যবসায়’ ফ্যাশন ইন্ডাস্ট্রির ক্ষেত্রে ভাল প্রকৃত শক্তি হয়ে উঠবে না। নতুনত্ব অত্যন্ত জরুরীভাবে দরকার। এরপরেও পর্যাপ্ত তহবিলের অভাবে অনেকগুলো নতুন নতুন উদ্ভাবন স্কেল করতে পারছে না। এমন অবস্থায় আমরা গুড ফ্যাশন ফান্ডে একজন অ্যাঙ্কর বিনিয়োগকারী হতে পেরে গর্বিত যা উচ্চ ঝুঁকির প্রবৃত্তি এবং সরবরাহ চেইনে নতুনত্ব আনার দিকে মনোনিবেশ করার মাধ্যমে এই অর্থের ব্যবধানটি মোকাবেলা করবে।


দ্যা মিলস ফ্যাব্রিকার প্রতিষ্ঠাতা ভেনেসা চিউং বলেন, গুড ফ্যাশন ফান্ডের প্রবর্তনের সাথে সাথে আমরা টেকসই উদ্ভাবনের জন্য অর্থের ব্যবধান মোকাবিলায় একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি করতে সিএন্ডএ ফাউন্ডেশন, ফ্যাশন ফর গুড ও ফাউন্টের সাথে অংশীদারিত্ব করতে পেরে অত্যন্ত আনন্দিত। আমরা এশিয়াতে আমাদের নেটওয়ার্ক এবং অংশীদারদের সাথে তহবিল সমর্থন করার অপেক্ষায় রয়েছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তহবিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ