Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

অরক্ষিত পৃথিবীর ভবিষ্যৎ তরুণদের হাতে

ঢাবিতে মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৭:২৩ পিএম

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বলেছেন, ‘এই অরক্ষিত ও ত্রুটিপূর্ণ পৃথিবীর ভবিষ্যৎ তরুণদের হাতে নিহিত। তারাই পৃথিবীর ভবিষ্যৎ, ভবিষ্যৎ নেতা। প্রকৃতপক্ষে তোমরাই বিশে^র আসল নেতা। তাই সামনে পা বাড়ানো এবং সাহসী হওয়ার এখনই সময়। গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃবিজ্ঞান বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. জোবাইদা নাসরীনের লেখা ‘লিঙ্গ বৈচিত্রের বয়ান’ বই এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত তরুণদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।
মিলার বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এমনকি আমার নিজের দেশেও তৃতীয় লিঙ্গের লোকেরা এবং তাদের সমর্থকরা অনবরত সংগ্রাম করে যাচ্ছেন। বিভিন্ন দেশে তারা অবিরত জাতিগত সহিংসতার স্বীকার হচ্ছেন। তাদের অধিকার বাস্তবায়নে তরুণদের এগিয়ে আসতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাবি প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদ বলেন, ‘আমাদের সমাজে তৃতীয় লিঙ্গের মানুষদের আপন করে নেওয়া হয় না। কিন্তু তাদেরও আমাদের মতো সকল সুযোগ-সুবিধা ভোগ করার অধিকার রয়েছে। তাদের এসকল সুযোগ-সুবিধা দেওয়া তাদের প্রতি আমাদের দয়া নয় বরং এগুলো তাদের অধিকার।’

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন প্রফেসর ড. ফারহানা বেগমের সভাপতিত্বে তৃতীয় লিঙ্গের মানুষদের সংগঠন ‘সম্পর্কের নয়া সেতু’ এর সভাপতি জয়া শিকদারসহ ঢাবির বিভিন্ন বিভাগ ও অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ