Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

রাজশাহী সরকারি মাদরাসার নাম পরিবর্তন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

 বাংলাদেশের প্রাচীনতম ও ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম রাজশাহী সরকারী মাদ্রাসা। ১৮৭৪ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী স্কুল রাজশাহী সরকারি মাদরাসার নাম পরিবর্তন হলো। এখন থেকে ওই স্কুলটি ‘হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়’ নামে পরিচিত হবে।

২০১২ সালে ৭ই অক্টোবর তৎকালীন জেলা প্রশাসক আব্দুল হান্নান সভাপতি হিসাবে পরিচালনা পর্ষদের এক সভায় নাম পরিবর্তনের উদ্যোগ নেন। প্রায় সাত বছর ধরে ধারাবাহিক তদবির ও প্রক্রিয়ার মধ্য দিয়ে স্কুলটির নাম পরিবর্তন হলো। ওই সভা থেকেই রাজশাহী সরকারি মাদাসা নাম পরিবর্তন করে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় নামকরণের প্রস্তাব গৃহীত হয়।

উল্লেখ্য, আরবী ফারসী উর্দু ভাষা এবং সাহিত্যের উচ্চ শিক্ষার জন্য রাজশাহীর আলেম সম্প্রদায় ও ১৮৭৪ সালের জানুয়ারী মাসে দর্সে নিজামীয়া সিনিয়র মাদরাসা প্রতিষ্ঠা করেন। মাদরাসার প্রথম সুপারিনটেনডেন্ট হন বিখ্যাত ইসলামী চিন্তাবিদ পন্ডিত মওলানা আব্দুল কাদির। তিনি শামসুল ওলামায়ে বঙ্গালা উপাধি লাভ করেন।

১৮৮৩ সালে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীর সংখ্যা কমে গেলে জুনিয়র মাদরাসায় পরিণত হয়। ১৯১৪ সালে সরকারী সিদ্ধান্ত মোতাবেক বাংলা সরকারের নতুন কারিকুলাম অনুযায়ী নামকরণ হয় রাজশাহী হাই মাদরাসা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী

১৭ ডিসেম্বর, ২০১৯
১৩ ডিসেম্বর, ২০১৯
১৩ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ