Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চতুর্মুখী চাপে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ

আটক ভায়াগ্রা পাউডারে তৈরি হতো দুই কোটি ৭০ লাখ ট্যাবলেট

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫৯ পিএম

বেনাপোলে ২ হাজার ২শ’ ৯৫ কোটি টাকার বিশ্বের সর্ববৃহৎ ভায়াগ্রার চালান আটকের ঘটনায় তোলপাড় চলছে। ভারতীয় ফেনসিডিলের পাশাপাশি এমনিতেই ইয়াবা ঝড় বইছে। তার উপর ভারত থেকে বৈধপথে আমদানিকৃত ওই ভায়াগ্রা পাউডারে (সিলডেনাফিল সাইট্রেট) ন্যুনতম ২ কোটি ৭০ লাখ ইয়াবা ট্যাবলেট তৈরি হলে কতটা মারাত্মক অবস্থার সৃষ্টি হতে পারতো তা ভাবলে রীতিমতো শিউরে উঠতে হয়।

বেনাপোলের কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী এই তথ্য দিয়ে জানান, ভায়াগ্রা থেকে ইয়াবা ট্যাবলেট তৈরির জন্যই আটক পণ্য খালাসে মরিয়া হয়ে ওঠে অপরাধী চক্র। ভয়াবহ ঘটনাটি ধামাচাপা দিতে প্রভাবশালী চক্র চতুর্মুখী চাপ সৃষ্টি করছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষকে।
সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ভায়াগ্রা পাউডার যাতে কোভাবেই দেশে না ঢুকতে পারে তার জন্য বুধবার বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ দেশের সাড়ে ৪ হাজার কাস্টমস ও ভ্যাট কর্মকর্তাকে রেড এ্যালার্ট ম্যাসেজ পাঠিয়েছেন। ভায়াগ্রা আমদানির সঙ্গে জড়িত বেনাপোল সিএ্যান্ডএফ এজেন্ট সাইনি শিপিং সার্ভিসেসের লাইসেন্স বাতিল করা হয়েছে। ভায়াগ্রা আমদানিকারককে দেওয়া হয়েছে কারণ দর্শানো নোটিশ। ভারতের পশ্চিমবঙ্গের আইবি ট্রেডার্সের বিরুদ্ধে ভায়াগ্রা রফতানির জন্য আইনী ব্যবস্থা গ্রহণের জন্য পশ্চিমবঙ্গ প্রিন্সিপ্যাল কমিশনার অব কাস্টমসকে জরুরি চিঠি পাঠানো হয়েছে।

একটি দায়িত্বশীল সূত্র জানায়, কাটস্টমসের পক্ষ থেকে দেশের বিভিন্ন বন্দর দিয়ে সাম্প্রতিককালে কোনো কোনো আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে সোডিয়াম স্টার্চ গ্লাইকোলেট নাম দিয়ে ভায়াগ্রা সাদা পাউডার ঢুকিয়েছে কিনা কিংবা কোথায় কিভাবে ব্যবহৃত হচ্ছে তার আদ্যপান্ত খোঁজ করার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে।

বেনাপোল কাস্টমস সূত্র জানায়, গত ২৪ জুলাই ২ হাজার ৫শ’ কেজি ভায়াগ্রা চালান আটকের ঘটনায় তোলপাড়ের সৃষ্টি হয়। এ ঘটনায় বিসিএসআইআর রিপোর্টের ভিত্তিতে ওই চালানটি খালাসের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়। কিন্তু কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী গোপন সংবাদের ভিত্তিতে বন্দর টার্মিনাল থেকে তড়িঘড়ি করে চলে যাওয়ার পূর্বমুহূর্তে ট্রাকভর্তি ভায়াগ্রা জব্দ করেন। যার আমদানিকারক ঢাকা মিডফোর্ডের ৪৭/সি রোডের বায়োজিদ এন্টারপ্রাইজ। এরপরই নানাভাবে কোটি কোটি টাকার দেনদরবার চলতে থাকে অবৈধ পণ্য খালাস নেওয়ার জন্য। কিন্তু তিনি তার অবস্থানে অনঢ় থাকেন। এর আগে ২ মে ২শ’ কেজি ভায়াগ্রা পাউডার জব্দ হয় বেনাপোলে। যার আমদানিকারক ছিল ঢাকার রেডগ্রিন এন্টারপ্রাইজ। সিএ্যান্ডএফ এজেন্ট ছিল বেনাপোলের আহাদ এন্টারপ্রাইজ। এটিও সাইন শিপিং সার্ভিসেসের মতো লাইলেন্স বাতিল করা হয়েছে।

প্রশ্ন হলো বর্তমানে যেখানে আমদানি নীতি আদেশের শর্তানুযায়ী সব ধরণের খাদ্যদ্রব্য বিসিএসআইআর কর্তৃক পরীক্ষিত হতে হবে। ফলে জনস্বাস্থ্য নিরাপত্তা এবং শত শত কোটি টাকার সরকারি রাজস্ব নির্ভর করে বিসিএসআইআর এর উপর। সেখান থেকে কিভাবে ভায়াগ্রার পাউডার সিলডেনাফিল সাইট্রেট এর বদলে সোডিয়াম স্টার্চ গ্লাইকোলেট উল্লেখ করা হলো। এতে প্রমাণিত হয় রিপোর্টটি ছিল আমদানিকারকের প্রভাবে পক্ষপাতদুষ্ট।

একই পাউডার বেনাপোল কাস্টমস ল্যাবে ও কুয়েটের রিপোর্টে ভায়াগ্রা পাউডার উল্লেখিত হয়। আমদানিকারক ও সিএ্যান্ড চক্র মাছ না পেয়ে ছিপে কামড়ের মতো বেনাপোলের সৎ, দক্ষ ও কর্মঠ কাস্টমস কর্মকর্তাদের নানাভাবে হয়রানির ফন্দিফিকির আঁটছে। হুমকি ধামকি ও দুদকসহ বিভিন্নস্থানে মিথ্য ঘোষণায় অবৈধ আমদানিকারক চক্র মিথ্যা তথ্য দিচ্ছে কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীর বিরুদ্ধে।



 

Show all comments
  • মোহাম্মদ রবিউল হাসান ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০১ এএম says : 0
    What else do I say to people who have gone down from day to day? Sometimes it seems that no human or animal
    Total Reply(0) Reply
  • Lutfor Rahman Talukder ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০২ এএম says : 0
    এটা অবশ্যই তাদের অসৎ উদ্দেশ্য।যুব সমাজ কে ধবংস করার এক নীল নকশা।সুস্থ ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে আমদানী কারকের শাস্তি নিশ্চিত করা জরুরী।দেশটা এমন এক পর্যায় যাচ্ছে যে যেভাবে পারছে সেভাবেই অর্থ উপার্জনের প্রতিযোগিতায় লিপ্ত।বৈধ অবৈধ বা দেশের মানুষের কথা কেউ ভাবেনা।এভাবে কি চলতে দেয়া যায়?
    Total Reply(0) Reply
  • Ahtashum Sagar ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০২ এএম says : 0
    The exporter must be hang up until death.
    Total Reply(0) Reply
  • Omor Faruk ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৩ এএম says : 0
    সত্যি ভেবে দেখার বিষয়।তবে বিভেকহীন সমাজে সব এখন রাজনীতিবীধদের লিলাখেলা।কারণ দলটেরা আর রাজনৈতিক অন্ধভক্তে খেয়ে পেললো দেশ যার কারণে আমরা শেষ।
    Total Reply(0) Reply
  • Tareque Abu ৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০৩ এএম says : 0
    দেশে যেখানে ভায়াগ্রাই উৎপাদন হয় না কাঁচামাল দিয়ে কি করবে? সব ভায়াগ্রা তো মিয়ানমার থেকে আসে। জনগণ প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ