Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

তমদ্দুন মজলিসের আলোচনা সভায় বক্তারা কবি ফররুখ আদর্শের প্রশ্নে কখনো আপোষ করেননি

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় নবজাগরণের কবি ফররুখ আহমদের জন্মবার্ষিকী উপলক্ষে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংস্থা তমদ্দুন মজলিস কর্তৃক আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ বলেছেন, ফররুখ ছিলেন নির্যাতিত মানবতার মুক্তির কবি। এই মুক্তির সন্ধান তিনি পেয়েছিলেন সাম্য ভ্রাতৃত্বের আদর্শ ইসলামের মধ্যে। প্রথম জীবনে কমিউনিজমের আদর্শে বিশ্বাসী এই কবি পরবর্তীকালে ইসলামের মধ্যেই প্রকৃত সাম্য-ভ্রাতৃত্বের সন্ধান পান।
বক্তারা বলেন, সাধারণ কবিদের কথা ও কাজের মধ্যে মিল খুঁজে পাওয়া যায় না। কিন্তু এ ব্যাপারে ফররুখ আহমদ ছিলেন একেবারেই ব্যতিক্রমধর্মী ব্যক্তিত্ব। আদর্শের প্রশ্নে কখনো তিনি আপোষ করেননি।
বক্তারা আরও বলেন, বাংলা কাব্যের বিভিন্ন শাখায়ই তার স্বচ্ছন্দ পদচারণা ছিল। গীতি-কবিতা, ছড়া ছাড়াও কাব্যনাট্য, মহাকাব্য, সনেট, ব্যঙ্গ কবিতা, গদ্য কবিতা, শিশুতোষ কবিতায় তিনি অনন্য সাফল্যের স্বাক্ষর রাখেন। বাংলার সাহিত্যাকাশে তাঁর লেখনি উজ্জ্বল নক্ষত্রের ন্যায় জ্বলজ্বল করছে। গতকাল শনিবার তমদ্দুন মজলিসের মালিবাগ মহানগর অফিসে মোহাম্মদ তাওহীদ খানের সঞ্চালনায় বিশিষ্ট গবেষক কবি ম. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক ও ভাষা সৈনিক অধ্যাপক আবদুল গফুর। আলোচনা, আবৃত্তি ও হামদ নাতে অংশগ্রহণ করেন ড. মুহাম্মদ সিদ্দিক, অধ্যাপক মুহাম্মদ ফরিদউদ্দীন খান, ড. ঈসা শাহেদী, জনাব শাহ্ সিদ্দিক, কাজী রিয়াজুল ইসলাম, কবিপুত্র এস এম ওয়াহিদুজ্জামান, লাহী রেজা সারোয়ার প্রমুখ। অনুষ্ঠান শেষে অতিথিদের ইফতার পরিবেশন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ