Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০ রোজার মধ্যে বোনাসের দাবিতে মানববন্ধন

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০ রোজার মধ্যে পূর্ণ উৎসব ভাতাসহ প্রাপ্য সব পাওনা পরিশোধ, ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা ঘোষণা এবং শ্রমিকদের জন্য স্বল্পমূল্যে আবাসন, আর্মিরেটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি রেশনিং ও বিনামূল্যে চিকিৎসাসেবা নিশ্চিত করতে বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সম্মুখস্থ সড়কে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের উদ্যোগে মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুল-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জাহেদুল হক মিলু, আব্দুর রাজ্জাক, জুলফিকার আলি, আবু নাঈম খান বিপ্লব, খায়রুল কবির, সেলিম মাহমুদ, সৌমিত্র কুমার দাস প্রমুখ।
মানববন্ধন নেতৃবৃন্দ বলেন, প্রতি বছর রোজার শুরুতে শ্রম মন্ত্রণালয় মালিকদের সাথে বৈঠক করে সকল পোশাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকরা ঈদের ছুটির পূর্ব মুহূর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহূর্তে শ্রমিকরা যখন স্বজনদের সাথে মিলিত হওয়ার জন্য উদগ্রীব হয় তখন মালিকরা শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসাবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সাথে প্রতারণা করে। শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোনো সুযোগ থাকে না। নেতৃবৃন্দ আরও বলেন, দেশরক্ষা বাহিনীসমূহ রাষ্ট্রের ভৌগোলিক সার্বভৌমত্ব রক্ষা করে আর উৎপাদনের চাকা সচল রেখে দেশের অর্থনৈতিক সার্বভৌমত্বের ভিত্তি রচনা করে শ্রমিক। অথচ শ্রমিকের খাদ্য নিরাপত্তা, সুস্বাস্থ্য, নিরাপদ আবাসনের জন্য বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০ রোজার মধ্যে বোনাসের দাবিতে মানববন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ