Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

টানা পতনের পর উত্থানে পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ৫:২৬ পিএম

দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সপ্তাহের শেষ দিনে সূচকের উত্থান হয়েছে। টানা ছয় দিন পর পুঁজিবাজারের চেহারা বদলেছে। সূচকের পয়েন্ট বাড়ার সাথে সাথে বেড়েছে বেশিরভাগ শেয়ারের দাম। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪২৭ কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫ কোটি ৪০ লাখ ৫২ হাজার ২০৯ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ১ লাখ ১৭ হাজার ৬৯ বারে ১১ কোটি ৭ লাখ ৭৯ হাজার ৩০২টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৪ দশমিক ৫৫ শতাংশ বা ১৯২টির; কমেছে ২৭ দশমিক ৫৬ শতাংশ বা ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ দশমিক ৮৯ শতাংশ বা ৬৩টির। ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়া সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৮ পয়েন্টে।

অপরদিকে সিএসই সার্বিক সূচক ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৭৪ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ