Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত ৭৮৮জন, ৫ বছরের শিশুর মৃত্যু

ঢাকার বাইরে এখনো রোগী বেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:১৯ পিএম

গত ২৪ ঘণ্টায় (৪ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ৫ সেপ্টেম্বর সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন মোট ৭৮৮ জন। এরমধ্যে রাজধানী ঢাকায় রোগীর সংখ্যা ৩৩১ জন আর রাজধানীর বাইরে ঢাকা বিভাগসহ সারাদেশে আক্রান্ত হয়েছেন ৪৫৭ জন। আগের দিন বুধবার এ সংখ্যা ছিল ৮২৯ জন। এরমধ্যে ঢাকার ভেতরে ডেঙ্গু রোগী ছিলেন ৩৪৫ জন। ঢাকার বাইরে ছিলেন ৪৭৫ জন। এই হিসাবে এখনও ঢাকার বাইরে ঢাকার চেয়ে ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে, বৃহষ্পতিবার (৫ সেপ্টেম্বর) খুলনায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫ বছরের শিশু শ্রাবন্তীর মৃত্যুর খবর পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ছাড়পত্র নিয়েছেন এক হাজার পাঁচ জন। রাজধানী ঢাকার হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ৫৯১জন। বিপরীতে ঢাকার বাইরের হাসপাতালগুলো থেকে ছাড়পত্র নিয়েছেন ৪১৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানন, গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৪ শতাংশ কমেছে। তবে, কন্ট্রোল রুমের হিসাব থেকে দেখা যায়, সেপ্টেম্বরের প্রথম পাঁচদিনে আক্রান্ত হয়েছে তিন হাজার ২৫৬ জন। আর সারাদেশে এই মুহুর্তে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা তিন হাজার ৩৭১ জন। এর মধ্যে রাজধানী ঢাকায় রয়েছেন এক হাজার ৭২৯ জন আর ঢাকার বাইরে রয়েছেন এক হাজার ৬৪২ জন। সারাদেশে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন শতকরা ৯৫ শতাংশ ডেঙ্গু রোগী।

কন্ট্রোল রুম জানায়, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত দেশে ডেঙ্গুতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৭৪ হাজার ৩৫৩ জন। এরমধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা মোট রোগীর সংখ্যা ৭০ হাজার ৭৯০ জন।

এদিকে, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটি ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে মোট ৫৭ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে। যদিও এ পর্যন্ত সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ১৯৩ জনের মৃত্যুর খবর রয়েছে।

এক শিশুর মৃত্যু : বৃহষ্পতিবার খুলনায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ৫ বছরের শিশু শ্রাবন্তীর মৃত্যু হয়েছে। শ্রাবন্তী যশোরের বাঘারপাড়া থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ৩১ আগস্ট খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়। ক্রমান্বয়ে তার অবস্থার অবনতি ঘটতে থাকে। সকালে তাকে আইসিইউতে ভর্তি করা হলে বিকেল সাড়ে তিনটায় মারা যায় শ্রাবন্তী। চিকিৎসকরা জানান, ডেঙ্গু শক-সিনড্রোম এ কারণে মৃত্যু হয়েছে তার। শ্রাবন্তী যশোরের বাঘারপাড়া উপজেলার রামচন্দ্রপুর গ্রামের মো. সোহাগ এর মেয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ