Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

বাতাবি লেবুর পুষ্টিগুণ

| প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২২ এএম

ভিটামিন ‘সি’, বিটা ক্যারোটিন আর ভিটামিন ‘বি’-তে ভরপুর বাতাবি লেবু। গর্ভবতী মহিলাদের জন্য বাতাবি লেবু যথেষ্ট উপকারী। এই ফলে লিমোনোয়েড নামে এক ধরনের উপকরণ রয়েছে যা ক্যানসারের জীবাণু ধ্বংস করে। বাতাবি লেবুর রস শরীরের বাড়তি চর্বিকে ভেঙ্গে ওজন কমাতে সাহায্য করে।
শিরা-উপশিরার দেয়ালে চর্বি জমতে বাধা দেয়। বার্ধক্য দূরে ঠেলতে এবং ইনফেকশনজনিত সমস্যা দূর করতে এই ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। খাবার হজমের জন্য হজমকারী এনজাইম হিসাবে কাজ করে এই লেবুর রস। অতিরিক্ত গরমে আমাদের শরীরের ফোড়া হয়। যে-কোনো চর্মরোগে, ফোড়া, ঘায়ের, বিরুদ্ধে যুদ্ধ করে এই ফল। অপারেশন বা অস্ত্রেপচারের পরে বাতাবি লেবুর রস অ্যান্টিবায়োটিক হিসাবে কাজ করে।
দেশে বিভিন্ন প্রজাতির বাতাবি লেবু রয়েছে। বেশি পাওয়া যায় লালচে ও সাদা রঙ্গের লেবু। দুটোই ভীষণ উপকারী। গরম-ঠান্ডাজনিত কারণ বা ঘাম জমে যে জ্বর হয়, বাতাবি লেবু তার জন্য প্রয়োজনীয় পথ্য। এই লেবু গাছের পাতাও পুষ্টি সরবরাহ করে। তবে কচি পাতা খাওয়া যায়। যাঁরা নিয়মিত এই ফল খান তাঁদের ছোঁয়াচে রোগগুলো সহজে হবে না। তাই সুস্থ থাকতে বাতাবি লেবু খান।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন