Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ডায়াবেটিস রোগীর প্রস্রাবে সংক্রমণ

| প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২২ এএম

যাদের ডায়াবেটিস রয়েছে তাদের শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে তাদের প্রস্রাবে ইনফেকশন হওয়ার প্রবণতা বেশি থাকে। প্রস্রাবের ইনফেকশনে বেশিরভাগ সময় প্রস্রাবের নালীতে জ্বালা বা ব্যথা অনুভুত হয়। সংক্রমণের প্রভাবে অনেকের কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে। বমি ভাবও থাকে অনেকের। বমিও হতে পারে। প্রস্রাবের বেগ এলেও প্রস্রাব না হওয়া বা প্রস্রাবের পরিমাণ খুব কমে যাওয়াও কিন্তু ইনফেকশনের লক্ষণ । তলপেটে একটি অস্বস্থিকর ব্যথা থাকে অনেকের ক্ষেত্রে। মেয়েদের প্রস্রাবে সংক্রমণ বেশি হলেও ডায়াবেটিস থাকলে ছেলেদের প্রস্রাবে সংক্রমণের সম্ভাবনা অনেক বেড়ে যায় ।
ইউরিন ইনফেকশন হলে অতি দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। তবে এই অসুখ থেকে বেঁচে থাকতে আমাদের কিছু অভ্যাসের দিকে নজর দিতে হবে। প্রস্রাবে ইনফেকশন ঠেকাতে শরীরের চাহিদা অনুযায়ী পানি খাওয়া অত্যন্ত জরুরী। প্রতিবার প্রস্রাবের পর যৌনাঙ্গ ধুয়ে ফেলতে হবে। প্রস্রাব বেগ হলে আটকে রাখা যাবেনা । ভিটামিন সি জাতীয় খাবার নিয়মিত খেতে হবে। ডায়াবেটিস থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শে তা নিয়ন্ত্রণে রাখতে হবে।
ডায়াবেটিস রোগীর প্রস্রাবে সংক্রমণ খুব সাধারণ ব্যাপার। এই ব্যাপারে সচেতন হতেই হবে।

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

Show all comments
  • রুহুল ৬ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২৩ এএম says : 0
    অসাধারণ!!!!! গুরুত্বপুর্ণ তথ্যের জন্য ধন্যবাদ। এমন জনগুরুত্বপুর্ণ প্রয়োজনীয় আরো তথ্য আশা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন