Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বধর্মীয় দাফন অনুষ্ঠানে শেষ শ্রদ্ধা চিরনিদ্রায় দ্য গ্রেটেস্ট মোহাম্মদ আলী

প্রকাশের সময় : ১২ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হাজারো ভক্ত ও শুভানুধ্যায়ীর চোখের জল, ভালোবাসা আর শ্রদ্ধায় সিক্ত হয়ে চিরনিদ্রায় সমাহিত হলেন শতাব্দীর সেরা ক্রীড়াবিদ কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী।
আমেরিকার এ সূর্য সন্তানকে শুক্রবার স্থানীয় সময় জুমার নামাজের আগে (বাংলাদেশ সময় রাত ১২টার পর) কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিল শহরের কবরস্থান কেভ হিলে দাফন করা হয়। আন্তঃধর্মীয় দাফন অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মুষ্টিযোদ্ধা মাইক টাইসন, অভিনেতা উইল স্মিথ, কমেডিয়ান বিলি ক্রিস্টাল, সাংবাদিক ব্রায়ান্ট গামবেল, মরহুমের স্ত্রী, সন্তান ও স্বজনরা উপস্থিত ছিলেন। দাফনস্থলে নিয়ে যাওয়ার সময় আলীর কফিন বহন করেন তার বন্ধু অভিনেতা উইল স্মিথ এবং সহ-খেলোয়াড় ও বন্ধু লেনক্স লুইসহ স্বজনরা। এ সময় কেভ হিলে উপস্থিত ছিলেন মোহাম্মদ আলীর ভক্ত-শুভানুধ্যায়ীসহ হাজারো জনতা। স্থানীয় সময় জুমার নামাজের পর বিকেল ৩টায় কেএফসি ইয়াম সেন্টারে সর্বস্তরের জনতার অংশগ্রহণে মোহাম্মদ আলীর জানাজা সম্পন্ন হয়। এর আগে, কোরান তেলাওয়াত দিয়ে শুরু হয় মোহাম্মদ আলীর শ্রদ্ধা ও স্মরণ অনুষ্ঠান। এরপর মুসলিম, খ্রিস্টান, ইহুদিসহ বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এর আগে সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়) তার লাশ বহন করে মোটর শোভাযাত্রা শুরু হয়। ওই মোটর শোভাযাত্রার মাধ্যমে মোহাম্মদ আলীর লাশ তার শৈশব, কৈশোর, তারুণ্য এবং শেষ জীবনের স্মৃতিবিজড়িত বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হয়। ৯০ মিনিটের এ শোভাযাত্রা শেষে তার লাশবাহী কফিন নিয়ে যাওয়া হয় কেভ হিল সমাধিস্থলে। স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, মোহাম্মদ আলীর লাশবাহী মোটর শোভাযাত্রা শুরু হওয়ার পর রাস্তার দু’ধারে দাঁড়িয়ে ফুল বর্ষণ করতে থাকেন তার ভক্ত-শুভানুধ্যায়ীরা। ৯০ মিনিট দূরত্বের সড়কের দু’পাশে জমে ওঠে শোকাহত জনতার ভিড়। এসময় তাদের মুখে ছিল ‘আলী, আলী’ সেøাগান। স্মরণ অনুষ্ঠানে বক্তারা মোহাম্মদ আলীর খেলা, সামাজিক ও রাজনৈতিক অর্জন, শান্তি ও মানবাধিকারের লড়াইয়ে তার ভূমিকার কথা তুলে ধরেন। সবসময় ন্যায় ও নীতির পক্ষে তার শক্ত অবস্থান নেয়ার কথা উঠে আসে তাদের বক্তব্যে। অনুষ্ঠানে থাকতে না পারলেও, এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মোহাম্মদ আলীকে বিশাল, উজ্জ্বল এবং এ যুগের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম বলে বর্ণনা করেছেন। গত ৩ জুন চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন ৭৪ বছর বয়সী কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী। বিবিসি, রয়টার্স, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সর্বধর্মীয় দাফন অনুষ্ঠানে শেষ শ্রদ্ধা চিরনিদ্রায় দ্য গ্রেটেস্ট মোহাম্মদ আলী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ