Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তৃতীয়বারের মতো ইরানের ঘোষণা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২১ এএম

 ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তির প্রতিশ্রুতি তৃতীয়বারের মতো কমানোর ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এবারে দেশটির পারমাণবিক গবেষণা ও উন্নয়ন সংস্থার ওপর আরোপিত সব ধরণের সীমাবদ্ধতা তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। শুক্রবারের মধ্যে ইউরোপ কোনও সমাধান না দিতে পারলে ইরান ব্যবস্থা নেবে বলে হুমকি দেওয়ার কয়েক ঘণ্টা পরেই এই নির্দেশ দেন রুহানি। বুধবার এক টেলিভিশন ভাষনে তিনি বলেন, পারমাণবিক জ্বালানি সংস্থাকে গবেষণা ও উন্নয়নের প্রয়োজনে যা প্রয়োজন তার সবকিছু এখনই শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘোষণার পরে ইরানের বিপ্লবী গার্ড সংশ্লিষ্ট তেল পরিবহন নেটওয়ার্কের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালের জুনে ভিয়েনায় নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে ২০১৮ সালের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। এতে মারাত্মক সংকটে পড়েছে ইরানের অর্থনীতি। এখন ইরান চায় চুক্তিতে বহাল থাকা ইউরোপীয় দেশগুলো ইরানের অর্থনীতি রক্ষায় ভ‚মিকা রাখুক। রয়টার্স, ইরনা।

 

 

 



 

Show all comments
  • Md Foyej Ullah ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২২ এএম says : 0
    আপাতত পাকিস্তানের থেকে দুইটা নিয়ে বিপদ সারেন পরে আস্তে আস্তে বানানো যাবে
    Total Reply(0) Reply
  • Slinet Boy ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৩ এএম says : 0
    বানাতে হবে বোমা।যতই পারমানবিক বোমা বানাবে ততই ইজরায়েল আর আমেরিকা নমনিয় আচরন করবে।আর না বানালে দেশ শেষ করে দিবে।ইরাক এ যেমন টা করেছিল। উত্তর কোরিয়ার কাছে পারমানবিক অস্ত্র আর হাইড্রোজেন বোমা আছে। কিছু করতে পারেনি আমেরিকা।।
    Total Reply(0) Reply
  • Bit Coin ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৩ এএম says : 0
    শক্তের ভক্ত নরমের জম, ট্রাম হল এমন একজন।
    Total Reply(0) Reply
  • Amir Hossain ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৪ এএম says : 0
    লও ঠেলা ট্রাম্প চাচা
    Total Reply(0) Reply
  • ksumon world ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৪ এএম says : 0
    শুধু ইরান ইরান ইরান কিন্তু ইসরাইলের পরমাণু নিরস্ত্র করা নিয়ে জাতিসংঘের কেন কোন মাথা ব্যাথা নাই?? এগুলো দিয়ে কি বুঝানো হচ্ছে মানুষ সবই বুঝে। পৃথিবীকে বসবাসের অযোগ্য করে দিচ্ছে উন্নত মানুষ রূপের পশুরাই।
    Total Reply(0) Reply
  • Muslemur Muslemur ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৪ এএম says : 0
    ইরানকে এগিয়ে যেতে হবে সামনে যদি না যায় তাহলে ইজরায়েল ইরানকে শেষ করে দিবে ইরান এগিয়ে যাও।।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ