Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিবের চেয়ে দ্রুততম তাইজুল

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৬ এএম

অপেক্ষা ছিল আর মাত্র এক উইকেটের। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট স্পিনবান্ধব হওয়ায় খেলার শুরুতেই সে অপেক্ষা ঘুচে যাওয়ার সম্ভাবনা দেখেছিলেন অনেকে। শেষ পর্যন্ত ঘটলও তাই। গতকাল আফগানিস্তানের ইনিংসে ১৩তম ওভারে রেকর্ডটি গড়লেন তাইজুল ইসলাম। আফগান ওপেনার ইহসানউল্লাহকে বোল্ড আউট করে টেস্টে শততম উইকেটের দেখা পেয়ে গেলেন বাঁহাতি এ স্পিনার। দেশের হয়ে টেস্টে দ্রুততম ১০০ উইকেট নেওয়ার রেকর্ডও এখন তাইজুলের।

টেস্টে বাংলাদেশের হয়ে এর আগে ন্যুনতম ১০০ উইকেট ছিল মাত্র দুজন ক্রিকেটারের। ৮ বছরের (২০০০-০৮) ক্যারিয়ারে ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে থেমেছিলেন মোহাম্মদ রফিক। টেস্টে দেশের হয়ে প্রথম ১০০ উইকেট শিকারের নজিরও রফিকের। সাকিব এসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে দেখা পান শততম উইকেটের। গত বছর এই চট্টগ্রামেই দেশের হয়ে টেস্টে প্রথম ২০০ উইকেটের মাইলফলক গড়েন সাকিব। টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ উইকেটসংখ্যাও সাকিবের। এই টেস্ট শুরু করেছেন তিনি ২০৫ উইকেট নিয়ে। মজার ব্যাপার, টেস্টে এখন দেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেটশিকারিই স্পিনার এবং তাঁরা প্রত্যেকই বাঁহাতি!

তবে তাইজুল একটি জায়গায় রফিক ও সাকিবের চেয়ে এগিয়ে। টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম সময়ে ১০০ উইকেট শিকারের রেকর্ডটি এখন তাইজুলের। ক্যারিয়ারের ২৮তম টেস্টে এসে ১০০তম উইকেটের দেখা পেয়েছিলেন সাকিব। সেটি ২০১২ সালে, তখন সাকিবের টেস্ট ক্যারিয়ারের বয়স ছিল পাঁচ বছরের কিছু বেশি। গতকাল চট্টগ্রামে ক্যারিয়ারের ২৫তম টেস্টে ১০০ উইকেটের দেখা পেয়ে সাকিবকে পেছনে ফেললেন তাইজুল। মজার বিষয়, তাইজুল এ মাইলফলক ছুঁতে সময় নিয়েছেন কাঁটায় কাঁটায় পাঁচ বছর। টেস্টে তাইজুলের অভিষেক কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর। ক্যালেন্ডারে গতকালও যে ছিল সেই ৫ সেপ্টেম্বর! পরে নিয়েছেন ইব্রাহিম জাদরানের উইকেটিও।

দ্রুততম ১০০ উইকেটের বিশ্বরেকর্ডের ধারেকাছে অবশ্য যেতে পারেনি বাংলাদেশের কোনো বোলার। ১৬ টেস্টে ১০০ উইকেট নিয়ে এই রেকর্ডটি জর্জ লোম্যানের। সেই ১৮৯৬ সালে রেকর্ডটি গড়েছিলেন ইংলিশ পেসার।

টেস্টে বাংলাদেশের দ্রুততম
১০০ উইকেটশিকারি
বোলার ম্যাচ উইকেট
তাইজুল ইসলাম ২৫* ১০১*
সাকিব আল হাসান ২৮ ১০০
মোহাম্মদ রফিক ৩৩ ১০০



 

Show all comments
  • Hamid Hasan Maya ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:৩৬ এএম says : 0
    আমাগো নাটোরে ভাতিজা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইজুল

১০ এপ্রিল, ২০২২
১৯ ফেব্রুয়ারি, ২০২০
১ ফেব্রুয়ারি, ২০১৯
২৪ জানুয়ারি, ২০১৯
২৫ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ