Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

সাইফুর রহমান ছিলেন অর্থনীতির প্রাণপুরুষ সিলেটে আসিফ নজরুল

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ২:০২ এএম

সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল বরেণ্য এই রাজনীতিবিদের স্মরণে মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ আয়োজন করে খতমে কোরআন, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের। এছাড়া সিলেট বিএনপির নেতৃবৃন্দ মৌলভীবাজারে এম সাইফুর রহমানের মাজার জিয়ারত করেন।
গতকাল বিকেল ৩টায় নগরীর রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামে এম সাইফুর রহমানের জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও বিশিষ্ট কলামিস্ট ড. আসিফ নজরুল।
মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের আহŸায়ক সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আসিফ নজরুল বলেন, এম সাইফুর ছিলেন অর্থনীতির প্রাণপুরুষ। আজকের বাংলাদেশ হওয়ার পেছনে তার বিশাল অবদান রয়েছে। তিনি অর্থনীতির রুপকার ছিলেন। আধুনিক অর্থনীতির প্রচলন তার হাত ধরেই হয়। তিনিই প্রথম ভ্যাট চালু করেছিলেন। এর মধ্যদিয়ে বিএনপি সরকারে অর্থনীতির সক্ষমতা বেড়ে ছিলো। সরকারের কনফিডেন্স বেড়ে যাওয়ায় বড় বড় প্রকল্প বাস্তবায়ন হয়েছিলো। মুদ্রানীতি চালুসহ ব্যাংকে ব্যাপক সংস্কার করেছিলেন তিনি। দেশের উন্নয়নের সাথে সিলেটেও ব্যাপক উন্নয়ন করেছেন সাইফুর রহমান। কিন্তু দুঃখজনক হলেও সত্য, সিলেটের কোথাও তার নামটি নেই। সাইফুর রহমানের পায়ের ধূলার সমান হবে না, এমন মানুষেরও পোস্টার দেখলাম। এটা খুবই দুঃখজনক।
এসময় উপস্থিত ছিলেন শাবিপ্রবির প্রভাষক মোস্তফা কামাল, মদন মোহন কলেজের সাবেক প্রিন্সিপাল আতাউর রহমান পীর, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এম এ হকসহ আরো অনেকেই।
এদিকে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সাবেক সদস্য ও সিলেট বিভাগের উন্নয়নের রুপকার সাবেক সফল অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকীতে মাজার জিয়ারত করেছেন সিলেট মহানগর বিএনপি নেতৃবৃন্দ। গতকাল দুপুরে মৌলভীবাজারে অবস্থিত তার মাজার জিয়ারত শেষে মরহুমের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করেন বিএনপি নেতৃবৃন্দ। এছাড়া তার পরিবার আয়োজিত দোয়া মাহফিলেও যোগ দেন তারা।
এসময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী, সিলেট মহানগর সভাপতি নাসিম হোসাইন, সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন, কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, উপদেষ্টা সরফরাজ আহমদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদ হোসেন চৌধুরী ও হুমায়ুন আহমদ মাসুক প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন