Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবের জীবনাবসান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৪৭ এএম

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত এপ্রিল থেকেই স্বাস্থ্যগত নানা সমস্যার কারণে সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছিলেন মুগাবে। মুগাবের পরিবারের পক্ষ থেকে গণমাধ্যমকে তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মুগাবের পুরো নাম রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে। জন্ম ২১ ফেব্রুয়ারি, ১৯২৪ সালে। ২০১৭ সালের ২১ নভেম্বর রবার্ট মুগাবে ৩৭ বছর শাসনের পরে একটি সেনা অভ্যুত্থানের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন।

শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। এছাড়া জিম্বাবুয়ের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা হিসেবেও মর্যাদা পেয়েছিলেন তিনি।

১৯৮০ সালে তিনি নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় আরোহণ করেন মুগাবে। ১৯৮০ থেকে ১৯৮৭ পর্যন্ত প্রধানমন্ত্রী ও ১৯৮৭ সাল থেকে রাষ্ট্রের প্রধান নির্বাহী হিসেবে ২০১৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন