Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

এবার গরু দিয়ে আত্মঘাতী হামলা চালাচ্ছে আইএস!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৪ পিএম

লাগাতার সাঁড়াশি আক্রমণের মুখে ইরাকে কোণঠাসা হয়ে পড়েছে জঙ্গি সংগঠন আইএস। একের পর এক এলাকার নিয়ন্ত্রণ হারাচ্ছে তারা। এর ফলে জঙ্গি সংগঠনটি একদিকে যেমন দুর্বল হয়ে পড়ছে তেমনি কমেছে তাদের লোকবল। কিন্তু, ইরাকের মাটিতে তারা যে একেবারে নিশ্চিহ্ন হয়ে যায়নি, তা ফের প্রকাশ্যে চলে এসেছে। নিজেদের রণকৌশলে বেশ কিছু পরিবর্তন এনেছে এই জঙ্গি সংগঠনটি।

বিস্ফোরণ ঘটানোর জন্য ইরাকে এখন আর আত্মঘাতী জঙ্গিদের পাঠাচ্ছে না আইএস। পরিবর্তে হামলার জন্য বেছে নেওয়া হচ্ছে গরুকে। গরুর গায়ে বেল্ট দিয়ে বিস্ফোরক বেঁধে সেগুলিকে ছেড়ে দেয়া হচ্ছে। ঘুরতে ঘুরতে গ্রামের মধ্যে গরুগুলি ঢুকলে রিমোট কনট্রোলের সাহায্যে বিস্ফোরণ ঘটাচ্ছে জঙ্গিরা। সম্প্রতি ইরাকের দিয়ালা প্রদেশে এমন ঘটনা সামনে এসেছে বলে বুধবার একটি মার্কিন দৈনিকে প্রকাশিত হয়েছে। যার জেরে রাতের ঘুম উড়ে গিয়েছে মার্কিন প্রশাসনের কর্তাদের।

প্রতিবেদন অনুসারে, ইরাকের দক্ষিণপূর্বের আল ইসলাহ গ্রামে গায়ে বিস্ফোরক বেল্ট বাঁধা দু’টো গরুকে ঘুরতে দেখেছেন স্থানীয় বাসিন্দারা। গরু দু’টি বসতবাড়ি এলাকার কাছে গেলে রিমোটের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণের জেরে কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হলেও হতাহতের কোনও ঘটনা ঘটেনি বলে স্থানীয় পুলিশ কমান্ডার ওই মার্কিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

সিরিয়া থেকে বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পদক্ষেপের ফলে ফের আইএসের উত্থান হতে পারে বলে সম্প্রতি এক রিপোর্টে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা বিভাগের আইজি গ্লেন ফিন। ইরাক ও সিরিয়াতে আইএস এখনও বড় বিপদ বলে মন্তব্য করেছেন তিনি। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন