Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

হারিকেন ডোরিয়ানে লণ্ডভণ্ড বাহামাস, নিহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৪৭ পিএম

মঙ্গলবার বাহামাসে আছড়ে পড়ে বিধ্বংসী হারিকেন ডোরিয়ান। এমন ভয়ংকর ঝড়ের তাণ্ডব খুব কমই হয়েছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। হারিকেনের দাপটে এখনও পর্যন্ত মারা গিয়েছেন ৩০জন। নিখোঁজ প্রায় হাজারেরও বেশি।
বাহমিয়ান স্বাস্থ্যমন্ত্রী দুয়ানে স্যান্ডস জানিয়েছেন, ডোরিয়ানের তাণ্ডব বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অ্যাবাকো ও গ্র্যান্ড বাহমা আইল্যান্ডে। সেখানে প্রায় ৭০ হাজার মানুষের বাস। হারিকেনের দাপটে প্রায় ৫০ শতাংশ বাড়ি ধূলিসাৎ হয়ে গিয়েছে বলে খবর।
এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩০ হলেও, সংখ্যাটা যে আরও বাড়বে তা আশঙ্কা করছে বাহমাস প্রশাসন। ক্ষতিগ্রস্ত এলাকায় উপস্থিত হয়েছে উদ্ধারকারী দল। ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগের পরই ৭০ হাজার মানুষের জন্য পর্যাপ্ত খাবার, জল ও আশ্রয়ের ব্যবস্থার জন্য এগিয়ে এসেছে জাতিসংঘ। পানামা থেকে উড়ানে করে অসহায় মানুষগুলির জন্য ৮ মেট্রিক টন রেডি-টু-ইট মিলের ব্যবস্থা করেছে বিশ্ব ফুড প্রোগাম। এছাড়া কিছু জরুরী পরিষেবার জন্যও ব্যবস্থা করা হয়েছে।
হারিকেনের দাপট কমলেও, অ্যাবাকা ও গ্র্যান্ড বাহমাতে শুরু হয়েছে ভারী বর্ষণ, ঝোড়ো হাওয়া। সমুদ্র উপকূলে এখনও সতর্কতা জারি করা হয়েছে। এখনও বহু এলাকায় বিদ্যুত্ পরিষেবা বন্ধ করে রাখা হয়েছে। বহু গাছ পড়ে গিয়ে রাস্তা বন্ধ হয়ে রয়েছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ