Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেপ্টেম্বরে ৬ দিনে ৪ হাজার ৪৯ জন ডেঙ্গুতে আক্রান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ৭:১৪ পিএম

চলতি সেপ্টেম্বর মাসের ৬ দিনে ৪ হাজার ৪৯ জন সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। যদিও আক্রান্তের সংখ্যা দিনে এক হাজারের নিচে নেমে এসেছে তবুও অনেকের মতে আশানুরুপভাবে কমেনি ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা।
শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের ন্যাশনাল হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।
গত একমাস আগে দিনে দুই হাজারেরও বেশি মানুষ ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলো। সেপ্টেম্বরের শুরু থেকে এ সংখ্যা হাজারের নিচে নেমে এসেছে। শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টার সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ৭৯৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হন। গতকাল বৃহস্পতিবার রোগী ভর্তির সংখ্যা ছিলো ৭৮৮ জন। বুধবার ৮২০ এবং মঙ্গলবার ৭৮৩ জন।
কীটতত্ত্ববিদদের মতে, বছরের মে মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকে। তবে সেপ্টেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্তের হার একেবারেই কম থাকে। কিন্তু এবার তা হচ্ছে না। অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকবে বলে বোঝা যাচ্ছে। তারপর থেকে এর প্রকোপ কমতে পারে।
এছাড়া চলতি বছরের জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে মাসে ১৯৩, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। বাংলাদেশে ২০১৯ সালেই সর্বোচ্চ ডেঙ্গুজ্বরে আক্রান্তের রেকর্ড হয়েছে। এরমধ্যে জুলাই মাসে ছিল সর্বোচ্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ