Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে যাজকের বিরুদ্ধে মামলা যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 মিয়ানমারে ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে সেনা নিপীড়নের ব্যাপারে অভিযোগ করায় হাকালাম স্যামসন নামে এক যাজকের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সেনাবাহিনী। গত জুলাইয়ে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতে এই অভিযোগ করেন তিনি। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে ‘মিনিস্টিরিয়াল টু অ্যাডভ্যান্স রিলিজিয়াস ফ্রিডম’ নামে এক অনুষ্ঠানে যোগ দেন মিয়ানমারের কাচিন ব্যাপিস্ট কনভেনশনের যাজক হাকালাম স্যামসন। গত জুলাইয়ে হোয়াইট হাউজের ওই অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে মিয়ানমারে সংখ্যালঘু নির্যাতনের কথা তুলে ধরেন তিনি। এ কারণে দেশটির সেনাবাহিনী হাকালাম স্যামসনের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেয়। ওই অনুষ্ঠানে মিয়ানমার ছাড়াও আরও কয়েকটি দেশে ধর্মীয় কারণে নিপীড়নের শিকার ব্যক্তিরা অংশগ্রহণ করেছিলেন। ধর্মীয় নেতার বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর মানহানি মামলার বিষয়টি বিশ্বব্যাপী প্রচারের উদ্দেশে তখন স¤প্রচার করেছিল হোয়াইট হাউজ। আশা করা হচ্ছে, ৯ সেপ্টেম্বরের মধ্যেই এই মামলা নিয়ে আদালত এগোবে কিনা তার সিদ্ধান্ত নেবে। মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করায় প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানান যাজক হাকালাম স্যামসন। তিনি বলেন, ‘সেখানে খ্রিস্টানরা মিয়ানমান সেনাবাহিনীর নির্যাতন ও নিপীড়নের শিকার হচ্ছে।’

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান ওর্টাগাস বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলেন, ‘বক্তব্য দেওয়ার জন্য সম্মানীয় স্যামসনের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগে মামলা ও গ্রেফতারের সিদ্ধান্ত গভীর সমস্যার সৃষ্টি করবে। যুক্তরাষ্ট্র সবার বাক ও ধর্মীয় স্বাধীনতা সমুন্নত রাখতে প্রতিজ্ঞাবদ্ধ এবং মৌলিক স্বাধীনতাগুলো ও মানবাধিকারের অপব্যবহার বা লঙ্ঘনের জন্য জবাবদিহিতার জন্যও।’

মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে ব্যাপক নৃশংসতা এবং এসব ঘটনায় সমালোচনাকারীদের বিরুদ্ধে মানহানি আইন ব্যবহারেরও বিস্তর অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ