Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জি এম কাদেরে একাট্টা

প্রেসিডিয়াম ও এমপিদের যৌথসভায় সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

জাতীয় পার্টির প্রেসিডিয়াম ও এমপিদের যৌথসভায় জিএম কাদেরকে দলের চেয়ারম্যান ও বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সময় সিদ্ধান্ত হয় এরশাদ আগেই এ সিদ্ধান্ত দিয়ে গেছেন। এরশাদের সিদ্ধান্তের বাইরে কেউ শৃঙ্খলা ভঙ্গ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যদিকে রওশন এরশাদ ৮ সেপেন্টম্বর সংসদীয় দলের পাল্টা বৈঠক ডেকেছেন। তিনি ১৩ সদস্যের পার্লামেন্টারী বোর্ডও গঠন করেছেন। এদিকে রওশন এরশাদের বিরুদ্ধে রংপুরে ঝাটা মিছিল করেছে জাতীয় পার্টি ও মহিলা পার্টির নেত্রীরা।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ এমপি বলেছেন, যারা রওশন এরশাদকে পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন তারা গঠনতন্ত্র বিরোধী অপরাধ করেছেন। তারাই সাধারণ জনগণ এবং জাতীয় পার্টির নেতা-কর্মীদের মাঝে বিভ্রান্ত্রি ছড়াচ্ছেন। জাতীয় পার্টির মাঝে বিভ্রান্ত্রি যারা ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধে গঠনতন্ত্র মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। গতকাল জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী অফিসে পার্টির প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথসভা চলাকালে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তার পাশেই ছিলেন দলের সাবেক মহাসচিব জিয়া উদ্দিন আহমেদ বাবলু।

কাজী ফিরোজ রশীদ আরো বলেন, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গঠনতন্ত্রের ২০/১/ক ধারা মোতাবেক গোলাম মোহাম্মদ কাদের এমপিকে পার্টির চেয়ারম্যান পদে স্থলাভিষিক্ত করেছেন। পরবর্তীতে ১৭ আগস্ট প্রেসিডিয়ামের সভায় উপস্থিত সকল সদস্যবৃন্দ গোলাম মোহাম্মদ কাদের এমপিকে বিরোধী দলীয় নেতা হতে সমর্থন দিয়েছেন। এ নিয়ে বিভ্রান্তির অবকাশ নেই। তিনি বলেন, এরশাদ চিঠি দিয়ে বিরোধী দলীয় নেতা, উপনেতা ও চিফ হুইপ নির্ধারণ করেছেন। এটা পার্টি চেয়ারম্যানের এখতিয়ার। এরশাদও কখনো পার্লামেন্টারী কমিটির সভা করেননি। তাছাড়া গঠনতন্ত্রেও পালামেন্টারী কমিটির সভার কোনো কথা নেই। কাজী ফিরোজ রশীদ বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি এবং তিনিই হবেন সংসদে বিরোধী দলীয় নেতা।

এসময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মহাসচিব জিয়া উদ্দিন আহমেদ বাবলু বলেন, জাতীয় পার্টি দেশের রাজনীতিতে অত্যান্ত গুরুত্বপূর্ণ দল। এরশাদের নির্দেশনায় জাতীয় পার্টি ঐক্যবদ্ধ আছে। পল্লীবন্ধু তাঁর ছোট ভাই গোলাম মোহাম্মদ কাদের এমপিকে গঠনতন্ত্র অনুসরণ করেই জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছেন। যিনি অন্য কাউকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন তিনি অবৈধ কাজ করেছেন। যারা অবৈধ ও অগণতান্ত্রিক ঘোষণা দিয়েছেন তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, জাতীয় পার্টি একটি, যার চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি।

এর আগে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপির সভাপতিত্বে প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথসভা শুরু হয়। এর আগে পার্টির পার্লামেন্টারী বোর্ডের সভায় সভাপতিত্ব করেন বোর্ডের সভাপতি গোলাম মোহাম্মদ কাদের। রংপুর-০৩ আসনে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ করেন। জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথসভায় উপস্থিত ছিলেন- কাজী ফিরোজ রশীদ এমপি, জিয়া উদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, হাফিজ উদ্দিন আহমেদ, গোলাম কিবরিয়া টিপু এমপি, আলহাজ সাহিদুর রহমান, অ্যাড. শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, অ্যাড. সালমা ইসলাম এমপি, সৈয়দ মোহাম্মদ আব্দুল মান্নান, মাসুদ পারভেজ (সোহেল রানা), হাবিবুর রহমান, মি: সুনীল শুভ রায়, মাহমুদুল ইসলাম চৌধুরী, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, পীরজাদা শফিউল্লাহ আল মনির, লে: জে: (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, অ্যাড. রেজাউল ইসলাম ভূঁইয়া, ফখরুজ্জামান জাহাঙ্গীর, সৈয়দ দিদার বখ্ত, কাজী মামুনুর রশীদ, জাফর ইকবাল সিদ্দিকী, নাজমা আখতার এমপি, আব্দুস সাত্তার মিয়া, আলমগীর সিকদার লোটন, এমরান হোসেন মিয়া, মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল রানা এমপি, সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, নুরুল ইসলাম তালুকদার।

এদিকে রওশন এরশাদকে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেয়ার পর ১৩ সদস্যের পার্লামেন্টারী বোর্ড গঠন করা হয়েছে। রওশনের স্বাক্ষর ছাড়া অন্য কারও স্বাক্ষর গ্রহণ না করতে নির্বাচন কমিশনে চিঠি দেয়া হয়েছে। আগারগাঁওয়ে ইসি কার্যালয়ে চিঠি পৌঁছে দেন ফখরুল ইমাম। তিনি বলেন, দলের গঠনতন্ত্র নির্বাচন কমিশনে আগেই জমা দেয়া আছে। আমরা সুনির্দিষ্ট ধারা উল্লেখ করে জানিয়েছি এখন থেকে দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন রওশন এরশাদ। এখন থেকে রওশন এরশাদের স্বাক্ষর ছাড়া যেন অন্য কারও স্বাক্ষর গ্রহণ না করা হয়।

শুধু তাই নয়, রওশন এরশাদের নেতৃত্বে দলের সংসদীয় বোর্ড গঠন করা হয়েছে। রংপুর-৩ নির্বাচনী আসনে দলীয় প্রার্থী নির্ধারণে ১৩ সদস্যের এই বোর্ডে সিদ্ধান্ত দেবে। একই সঙ্গে ৮ সেপ্টেম্বর সংসদীয় বোর্ডের বৈঠক ডেকেছেন রওশন এরশাদ। জাতীয় সংসদ ভবনের বিরোধী দলীয় উপনেতার কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

 



 

Show all comments
  • Abul Mia ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৪ এএম says : 0
    বেঈমান দলের খেলা জমছে এইবার ..... হাহাহা ....
    Total Reply(0) Reply
  • Umrah Hajjbd ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    Best of luck. Kader Sir
    Total Reply(0) Reply
  • Moh Mahbub ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    স্বাগতম ও অভিনন্দন
    Total Reply(0) Reply
  • D Uddin Hoque ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    জি এম কাদের ই একমাত্র চেয়ারম্যান
    Total Reply(0) Reply
  • Nazmul Sumi ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    ওনার ও তো যায় যায় অবস্থা দলাদলি করার কি দরকার রেস্টে থাকুক না কিছু দিন।
    Total Reply(0) Reply
  • সাইফুল কবির ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৭ এএম says : 0
    সারকাস পার্টির আবার সরকাছ শুরু হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • গুল্লু ছুটি ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৭ এএম says : 0
    ব্যাপক বিনোদন....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ