Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসন

‘চাপ বাড়াবে’ অস্ট্রেলিয়া

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে মিয়ানমারের প্রতি চাপ বাড়াতে বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক অঙ্গনে জনমত সৃষ্টিতে কাজ করবে অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সফরে এসে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী মরিস পাইন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকাল শুক্রবার এক বার্তায় এই তথ্য জানানো হয়।

ঢাকায় অনুষ্ঠিত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এর তৃতীয় মন্ত্রিপর্যায়ের সম্মেলনে অংশ নিতে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী মরিস পাইন গত ৩ থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন। বাংলাদেশ সফরে এসেই পররাষ্ট্রমন্ত্রী মরিস পাইন মিয়ানমারের বাস্তুচ্যুত জনগোষ্ঠী রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারের একাধিক শিবির পরিদর্শন করেন। বাংলাদেশে আসার আগে পররাষ্ট্রমন্ত্রী মরিস পাইন মিয়ানমার সফর করেন। সেখানে প্রত্যাবাসনের জন্য মিয়ানমার কী ধরনের অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে তা পর্যালোচনা করেন অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়, রোহিঙ্গা ইস্যুতে দ্বিপাক্ষিক বৈঠকে ঢাকাকে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, টেকসই রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে কাজ করবে অস্ট্রেলিয়া। বাস্তুচ্যুত রোহিঙ্গারা যাতে যথাযথ সম্মান এবং পূর্ণ নাগরিক অধিকার নিয়ে মিয়ানমারে ফিরে যেতে পারে সে জন্য তারা কাজ করবে। টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের প্রতি চাপ বাড়াতে আন্তর্জাতিক জনমত গঠনেও অস্ট্রেলিয়া কাজ করবে বলে অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী মরিস পাইন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে আশ্বস্ত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইনের বাংলাদেশে সফরের মধ্য দিয়ে প্রায় ২১ বছর পর অস্ট্রেলিয়ান কোনো পররাষ্ট্রমন্ত্রী এবং প্রায় ১৩ বছর পর দেশটির মন্ত্রিসভার কোনো সদস্য বাংলাদেশ সফর করল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ