Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নাসিরনগরের পার্থ তৈরি করলো পৃথিবীর সবচেয়ে বড় দৈর্ঘ্যের চেইন

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে চায় নাসিরনগরের শিক্ষার্থী পার্থ দেব

নাসিরনগর(ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১০:২০ এএম

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ফান্দাউক গ্রামের স্বর্গীয় জগদীশ চন্দ্র দেবের বিএসএস পড়ুয়া ছোট ছেলে পার্থ চন্দ্র দেব তৈরি করেছে পৃথিবীর সবচেয়ে বড় দৈর্ঘ্যের চেইন। যা ২০১৮ সালের ইতিহাসের সবচেয়ে বড় চেইনটির চেয়েও প্রায় ৬৭০ মিটার লম্বা। ২৪ বছর বয়সী পার্থ দেব নিজের তৈরি করা এই কাজের মাধ্যমে সারাবিশ্বে পরিচিত হওয়ার স্বপ্নকে হৃদয়ে লালন করে গিনেস বুকে নাম লেখাতে চায়। তাই সে Longest Chain of Safety Pins এর ব্যানারে পৃথিবীর সবচেয়ে বড় চেইন তৈরি করেছে । পার্থ জানায়, আমার বড় ভাই জয়ন্ত চন্দ্র দেব ও বৌদির অনুপ্রেরণায় মাত্র ৪৫ দিনে আমি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় চেইনটি তৈরি করতে সক্ষম হয়েছি। চেইনটিতে আমি ২ সেন্টিমিটারের ১,৮৭,৮২৩ টি সেফটি পিন একটির পর একটি গেঁথেছি। দিনরাত পরিশ্রম করে মোট ২৪১ ঘন্টা ৪২ মিনিট সময় লেগেছে। সময়ের হিসাব কষতে একটি সিসি ক্যামেরাকে পুরো সময় আমার এই কাজের জন্য ব্যবহার করেছি। পার্থ কারো সাহায্য ছাড়া নিজে নিজেই চেইন তৈরির পুরো কাজ সম্পন্ন করে। ৬ সেপ্টেম্বর শুক্রবার সে তার এই চেইনটি ফান্দাউক শ্রী শ্রী পাগল শংকর মন্দির প্রাঙ্গণে প্রদর্শন করে। এসময় ফান্দদাউক গ্রামের প্রভাষক রাজীব আচার্য্য, পল্লব হালদার এবং সার্ভেয়ার মারজান শাহ্কে সাথে নিয়ে চেইনটির দৈর্ঘ্যের পরিমাণ নির্ধারণ করা হয় ২৪০১.৮৩ মিটার।

এর আগে ২০১৮ সালে ১৭৩৩.১ মিটার দৈর্ঘ্যের ইতিহাসের সবচেয়ে বড় দৈর্ঘ্যের চেইন তৈরি করে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পায় ভারতের গুজরাটের হার্শা নান ও নাভা নান। যা আজও ওয়ার্ল্ড রেকর্ড । এবার পার্থ তাদের রেকর্ডকেও অতিক্রম করেছে। তার এই কৃতিত্ব ও সফলতা গোটা বিশ্বে ছড়িয়ে দিয়ে বাংলাদেশের নামকে আরও উজ্জ্বল করতে চায়। তাই গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে পার্থ দেবের নাম আসবে বলে আশাবাদী পুরো নাসিরনগরবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ