Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে ভারত সহযোগিতা করবে : মুক্তিযুদ্ধমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ পিএম | আপডেট : ১২:৪৯ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০১৯

রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে ভারত সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ শনিবার সকালে ভারতের ত্রিপুরায় মুক্তিযোদ্ধা একাডেমী ট্রাস্টের সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে ঢাকায় ফেরার পথে আখাউড়া স্থলবন্দর নোম্যান্সল্যান্ডে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক নজীর স্থাপন করেছে এবং তা বজায় থাকবে।

এ সময় বাংলাদেশ মুক্তিযুদ্ধের ইতিহাসে ত্রিপুরার অবদান কখনও ভোলার নয় বলেও জানান আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতের ত্রিপুরায় ৪টি সেক্টরে বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দেয়া হতো। সেখানে শরণার্থী ক্যাম্প ছিল। ওই চার সেক্টরের মধ্যে ‘পদ্মা’ নামক সেক্টরের চিফ হিসাবে আমি (মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী) দায়িত্ব পালন করেছিলাম।

মন্ত্রী বলেন, একাত্তরের স্মৃতি বিজরিত মুক্তিযুদ্ধের সময়কার ত্রিপুরার ওইসব সেক্টরগুলো কীভাবে সংরক্ষণ করা যায় সেসব বিষয়ে ত্রিপুরা সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাইকমিশনের মাধ্যমে ভারত কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করা হবে।

এ ছাড়াও চলতি মাসের মধ্যেই রাজাকারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে বলে জানান তিনি। এ সময় মুক্তিযুদ্ধমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (আখাউড়া-কসবা সার্কেল) আবদুল করিম, আখাউড়া থানার ওসি রসুল আহম্মদ নিজামী।



 

Show all comments
  • Jahangir ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৯:১৬ পিএম says : 0
    I think our minister in a dream. Please some one awake him.Razakar business please stop it give your attention to make a industrial Bangladesh. without setup industrial economy you cannot say we are growing up.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ