Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

প্রত্যাবর্তনের ম্যাচে ব্রাজিলের ত্রাতা নেইমার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৫:২৩ পিএম

চোটের কারণে কোপা আমেরিকায় ছিলেন দর্শক হয়ে। দলে ফিরেই পেলেন গোলের দেখা। নেইমার গোলেই আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে হার এড়িয়েছে ব্রাজিল।

বাংলাদেশ সময় শনিবার ভোরে আমেরিকার মিয়ামি গার্ডেন্সের হার্ড রক স্টেডিয়ামে কলম্বিয়ার সাথে ২-২ গোলে ড্র করে ব্রাজিল। প্রথমে এগিয়ে গিয়েও কলম্বিয়ার বিপক্ষে পরে ২-১ গোলে পিছিয়ে পড়ে তিতের দল। তবে শেষ পর্যন্ত নেইমারের গোলে ম্যাচে ড্র করতে সক্ষম হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দীর্ঘদিন পরই মাঠে ফিরেছেন নেইমার। ইনজুরির কারণে কোপা আমেরিকায় খেলতে পারেননি। এমনকি ফরাসি লিগেও দলবদলের মারপ্যাচে জড়িয়ে পিএসজির হয়ে নিজেকে মাঠে নামাতে পারেননি নেইমার। অবশেষে জাতীয় দলের হয়ে মাঠে ফিরলেন তিনি। ফিরেই দলকে হারের মুখ থেকে রক্ষা করলেন।

তাই নেইমারকে পেয়ে উজ্জীবিত হয়ে ওঠে ব্রাজিল। ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষকে চেপে ধরে তারা। ফলে রক্ষণভাগ সামলাতেই ব্যস্ত হয়ে পড়ে কলাম্বিয়া। সেই সুযোগে ১৯তম মিনিটেই গোল পেয়ে যায় ব্রাজিল। নেইমারের পাস থেকে বল পেয়ে ব্রাজিলকে এগিয়ে দেন মিডফিল্ডার কাসেমিরো।

অবশ্য এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ব্রাজিল। ২৫তম মিনিটে নিজেদের বিপদ সমীনায় কলম্বিয়ার লুইস মুরিয়েলকে অ্যালেক্স সান্দ্রো ফাউল করলে পেনাল্টি পায় কলম্বিয়া। স্পটকিক থেকে গোল করতে ভুল করেননি কলম্বিয়ার স্ট্রাইকার মুরিয়েল।

ম্যাচে সমতা আনার পর আত্মবিশ্বাসী হয়ে উঠে কলম্বিয়া। এরপর ৩৪ মিনিটে জাপাতার পাস থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় দলের ও নিজের দ্বিতীয় গোল করেন মুরিয়েল। ২-১ গোলে এড়িয়ে যায় কলম্বিয়া।

পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে গোলের জন্য মরিয়া হয়ে উঠে ব্রাজিল। কিন্তু গোলের দেখা পাচ্ছিলো না তারা। মধ্যমাঠ দখলে নিয়ে প্রতিপক্ষকে আক্রমনে কোনঠাসা করে ফেলে ব্রাজিল। তবে ৫৮তম মিনিটে ব্রাজিলের মনের আশা পূরণ করেন নেইমার।

সতীর্থ দানি আলভেসের পাস থেকে বল পেলে বাঁ-পায়ের শটে কলাম্বিয়ার জালে বলকে প্রবেশ করান নেইমার। এর পর দু’দলই গোলের জন্য সর্বাত্মক চেষ্টা করেছে। কিন্তু জালের দেখা পায়নি কেউই।

ম্যাচ শেষে ব্রাজিলের কোচ তিতে বলেন, ‘ম্যাচ ড্র হলেও, ছেলেরা ভালো ফুটবল খেলেছে। পিছিয়ে পড়ে দারুণভাবে ম্যাচে ফিরেছে এবং হার এড়াতে পেরেছে। তারপরও এ ম্যাচে আমাদের কিছু ভুল তো ছিলোই। পরের ম্যাচে সেগুলো শুধরে নতুন পরিকল্পনায় নামতে হবে।’

আগামী ১০ সেপ্টেম্বর পেরুর বিপক্ষে এ মাসের শেষ প্রীতি ম্যাচ খেলবে ব্্রাজিল।

ব্রাজিলের ড্র’র দিনে অপর দুই প্রীতি ম্যাচে মেক্সিকো ৩-০ গোলে আমেরিকাকে এবং উরুগুয়ে ২-১ গোলে হারায় কোস্টা রিকাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯
১২ সেপ্টেম্বর, ২০১৯
১১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন