Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

মালিঙ্গার নতুন ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৪৭ পিএম

আন্তর্জাতিক ত্রিকেটে টানা চার বলে চার উইকেট নেয়ার একমাত্র রেকর্ড তার। ক্রিকেটের পরিভাষায় যাকে বলে ডাবল হ্যাটট্রিক! দ্বিতীয়বারের মত একই কীর্তি গড়লেন শ্রীলঙ্কান বোলার লাসিথ মালিঙ্গা। প্রথমবার এই কীর্তি গড়েছিলেন ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এবার গড়লেন ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজে।

টানা চার বলে ৪টিসহ ৪ ওভার বোলিং করে ৬ রানের ঘরচায় ৫ উইকেট নেন মালিঙ্গা। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে শুক্রবার পাল্লেকেলেতে ১২৫ রানের পুঁজি নিয়েও নিউজিল্যান্ডকে ৩৭ রানে হারায় লঙ্কানরা।

ডাবল হ্যাটট্রিক করতে সতীর্থদের সহযোগিতা নিতে হয়নি মালিঙ্গাকে। নিজের দ্বিতীয় ও দলীয় তৃতীয় ওভারের তৃতীয় বলে কলিন মুনরোকে করেন বোল্ড। পরের বলে হামিশ রাথারফোর্ডকে আটকান লেগ বিফোরের জালে। কলিন ডি গ্র্যান্ডহোমকে বোল্ড করে পূরণ করেন হ্যাটট্রিক। ওভারের শেষ বলে লেগ বিফোরের জালে আটকা পড়েন রস টেইলর।

অবশ্য টি-টোয়েন্টিতে মালিঙ্গার আগে রেকর্ড বইয়ে সবার আগে নাম লেখান আফগানিস্তানের বর্তমান অধিনায়ক লেগ-স্পিনার রশিদ খান। চলতি বছর ফেব্রæয়ারিতে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে চার বলে ৪ উইকেট নিয়েছিলেন রশিদ। তবে আন্তর্জাতিক ক্যারিয়ারে এই নিয়ে দু’বার চার বলে ৪ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড গড়লেন মালিঙ্গা। এমন কীর্তি বিশ্বের আর কোন বোলারের নেই। এ ম্যাচের আগে ওয়ানডেতে চার বলে ৪ উইকেট নিয়েছিলেন মালিঙ্গা। ২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপে গায়ানাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের শেষ দিকে টানা চার বলে ৪ উইকেট নেন মালিঙ্গা। ঐ ম্যাচে মালিঙ্গার শিকার হয়েছিলেন- শন পোলক, অ্যান্ড্রু হল, জ্যাক ক্যালিস ও মাখায়া এনটিনি।

এছাড়া গতরাতে হ্যাটট্রিকে আরও একটি বিশ্বরেকর্ড গড়েছেন মালিঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি হ্যাট্টিকের মালিক এখন তিনি। পাঁচবার আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাট্টিক করেছেন মালিঙ্গা। এরমধ্যে তিনবার ওয়ানডে ও দু’বার টি-২০তে। সবচেয়ে বেশি হ্যাট্টিকের মালিক হয়ে পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বাঁ-হাতি পেসার ওয়াসিম আকরামকে পেছনে ফেললেন মালিঙ্গা। আন্তর্জাতিক ক্রিকেটে চারবার হ্যাট্টিক করেছেন আকরাম। টেস্টে ও ওয়ানডেতে দু’বার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন