Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

অ্যান্ড্রয়েড ১০’র আপডেট পাবেন কিভাবে? জেনে নিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৬:৫৪ পিএম

সম্প্রতি অ্যান্ড্রয়েড ১০’র আপডেট শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে গুগলের একাধিক পিক্সেল মডেলের ফোনে পৌঁছে যাবে।

আপডেট ফাইল ডাউনলোডারের মাধ্যমে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করে নিতে পারবেন পিক্সেল ব্যবহারকারীরা।
চলতি বছরের শুরু থেকেই অ্যান্ড্রয়েড পাই ৯.০-এর পরবর্তী আপডেটের বিষয়ে শোনা যাচ্ছিল। অ্যান্ড্রয়েড ১০ নাকি অ্যান্ড্রয়েড কিউ কী নাম রাখা হবে তাই নিয়েও চলছিল আলোচনা।

ফোনে আপডেট জানতে সেটিংসে যান। সেখানে সিস্টেম অপশনে টাচ করুন। সিস্টেম আপডেটস অপশনে যান। আপডেট এসেছে কিনা দেখে নিন।
আপডেট এসে থাকলে সেটি ডাউনলোড করুন। তবে তার আগে পর্যাপ্ত ডেটা ও চার্জ আছে কিনা নিশ্চিত হয়ে নিন।
এই পদ্ধতিতে আপডেটের ফলে আপনার ফোনের কোন ডেটা নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে আপডেট করার আগে নিরাপত্তার জন্য ব্যাকআপ নিয়ে নিন।
আপাতত গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে-এ আসছে আপডেট।

অ্যান্ড্রয়েড ১০’দশটি বিশেষ সুবিধা দিচ্ছে। এর মধ্যে ডার্ক মোড অন্যতম। এখন সহজেই ডার্ক থিম ব্যবহার করা যাবে। এটি চালু করে নিলে ফোনের ইউজার ইন্টারফেসে কালো আবহ পাওয়া যাবে। তা ছাড়া এটি চোখের জন্য আরামদায়ক এবং ব্যাটারির স্থায়িত্ব বাড়াবে।

গুগলের ভাষ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে প্রায় ৫০টি গোপনীয়তা ও নিরাপত্তা সুবিধা রয়েছে। ফোনের কোনো অ্যাপ যদি অবস্থানসংক্রান্ত তথ্য ব্যবহার করে, তাহলে তা সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে। আর গুগল প্লে এখন থেকে কোনো অ্যাপের প্রয়োজনীয় ত্রুটি সংশোধনের কাজ বা তা জানিয়ে দিতে পারবে, অ্যাপটির পূর্ণাঙ্গ হালনাগাদের আগেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপডেট
আরও পড়ুন