Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

‘দেশে একটি শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিশিষ্ট অর্থনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. মাহবুব উল্লাহ বলেছেন, দেশে একটা শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে। এ শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে মুক্তি নির্ভর করে সমকালীন আর্থ-সামাজিক পরিস্থিতি, সরকারের অবস্থা ও অবস্থা পরিবর্তনে জনগণের ইচ্ছার উপর। আর পরিবর্তনের শর্ত হচ্ছে বিশেষ অবস্থায় ঐক্যবদ্ধ হওয়া। সে ঐক্য হতে হলে সততা-নিষ্ঠার প্রয়োজন। দেশ প্রেমিকদের ঐক্য, সৎ ব্যক্তিদের ঐক্য এবং যাদের চরিত্র সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে কোন সন্দেহ নেই তাদের ঐক্য। যাদের সম্পদের মোহ নেই তাদের ঐক্য।

গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে খেলাফত মজলিস আয়োজিত ‘চামড়া শিল্পসহ সর্বব্যাপী আর্থ-সামাজিক অস্থিরতা ও করণীয়’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মাহবুব উল্লাহ একথা বলেন। খেলাফত মজলিসের যুগ্ম-মহাসচিব শেখ গোলাম আসগর ও মুহাম্মদ মুনতাসির আলীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক কে এম আলম। খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক-এর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, খেলাফত আন্দোলনের আমীর মাওলানা শাহ আতাউল্লাহ হাফিজ্জী, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বীর প্রতীক, বিএনপি’র যুগ্ম মহাসচিব এডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ইসলামী ঐক্য আন্দোলনের আমীর ড. মাওলানা ঈসা শাহেদী, সাবেক এমপি ও বিশিষ্ট কলামিস্ট গোলাম মাওলা রনি, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নায়েবে আমীর মাওলানা আবদুর রব ইউসুফী, খেলাফত মজলিসের নায়েবে আমীর মাওলানা সৈয়দ মজিবর রহমান, লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, মাওলানা আহমদ আলী কাসেমী, ড. মোস্তাফিজুর রহমান ফয়সল প্রমুখ।

ড. মাহবুব উল্লাহ বলেন, কুরবানির পশুর চামড়া গরিব মানুষের হক। এবার গরিব মানুষ কুরবানির চামড়ার হক থেকে বঞ্চিত হয়েছে। এতে এক শ্রেণীর ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হয়েছে।
খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, দেশে একটি জনবিচ্ছিন্ন সরকার চেপে বসে আছে। এ জনবিচ্ছিন্ন সরকারের কারণে দেশে খুন, ধর্ষণ, নির্যাতন, ঘুষ, দুর্নীতি ভয়াবহ আকার ধারণ করেছে। সর্বত্র লুটপাট চলছে। এ অবস্থা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে।

মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম বলেন, আন্দোলন সংগ্রামে সফলতা পেতে ছোট-বড় সকল দলকে ঐক্যবদ্ধ হয়ে লড়তে হবে। আলেম, সাধারণ শিক্ষিত সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে সামনে আগাতে হবে।
এতে আরো উপস্থিত ছিলেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব অধ্যাপক আবদুল করিম খান, জাগপা’র ভারপ্রাপ্ত মহাসিচিব আসাদুর রহমান খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন