Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২১ জানুয়ারী ২০২০, ০৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাপায় দেবর-ভাবির সমঝোতার উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৩৪ এএম

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রেক্রিপশনে জাতীয় পার্টির চেয়ারম্যান দেবর জিএম কাদের ও ভাবী স্বঘোষিত চেয়ারম্যান রওশন এরশাদের বিরোধ মিঠিয়ে ফেলার চেষ্টা চলছে।

রাতে দুই পক্ষ্যে সমঝোতার লক্ষ্যে গুলশান ক্লাবে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রওশন এরশাদের পক্ষ্যে উপস্থিত ছিলেন ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, ফখরুল ইমাম এমপি, মুজিবুল হক চুন্নু এমপি ও সেলিম ওসমান এমপি। অন্যদিকে জিএম কাদেরের পক্ষ্যে ছিলেন কাজী ফিরোজ রশিদ এমপি, জিয়াউদ্দিন আহমদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি ও মেজর জেনারেল (অব) মাসুদ উদ্দিন চৌধুরী এমপি। এ সময়ে দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গা এমপিও উপস্থিত ছিলেন।

বৈঠক সুত্রে জানা গেছে, রওশন এরশাদের পক্ষ্য থেকে জিএম কাদেরকে চেয়াম্যান মেনে নেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। তবে রওশন এরশাদকে জাতীয় সংসদের বিরোধী দলের নেতার পদে বসাতে হবে। এ নিয়ে দুই পক্ষ্যের দীর্ঘ আলোচনা হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত বৈঠক চলছিল। তবে জিএম কাদেরের পক্ষ থেকে রওশন এরশাদকে বিরোধী দলের নেতা মেনে নিতে আপত্তি নেই বলে ইংগিত দেয়া হয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো ঘোষণা দেয়া হয়নি।

উল্লেখ জাতীয় সংসদে বিরোধী দলী নেতার পদ নিয়ে বিরোধের জের ধরে জাতীয় পার্টি ভাঙ্গনের মুখে পড়ে। ৩ সেপ্টেম্বর জি এম কাদেরকে বিরোধী দলের নেতা করার প্রস্তাবনা স্পীকারের অফিসে জমা দেয়া হয়। পরের দিন রওশন এরশাদ নিজেকে বিরোধী দলের নেতা নির্বাচনের জন্য স্পীকারের কাছে আবেদন করেন। সংবাদ সম্মেলন করে তিনি জাতীয় পার্টির চেয়ারম্যান হন। শুধু তাই নয় নির্বাবন কমিশনে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয় জাতীয় পার্টির কার্যক্রমে রওশন এরশাদের সই ছাড়া অন্য কারো চিঠি যেন গ্রহণ করা না হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় পার্টি

১৬ জানুয়ারি, ২০২০
২৩ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন