Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

এবার মহাকাশে মানুষ পাঠাবে ভারত?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৭ পিএম

চন্দ্রযান-২ নামের একটি নভোযান চাঁদে পাঠিয়েছিল ভারত। কিন্তু চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে সে অভিযান ব্যর্থ হয়ে গেছে। তবে ভারতের মহাকাশ সংস্থা ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, আগামী ১৪ দিন চন্দ্রযান -২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালানো হবে। তিনি জানান, পরের মিশনে ভারত মহাকাশে মানুষ পাঠাতে পারে।

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, ইসরোরর বিজ্ঞানীরা হাল ছাড়বেন না ৷ ইসরো চেয়ারম্যান জানান, আগামী ১৪ দিন চন্দ্রযান ২ ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালানো হবে নিরন্তর।

কে শিবন বলেছেন, এই মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তবে আগামী ১৪ দিন আমরা চেষ্টা করব বিক্রমের সঙ্গে যোগাযোগ করার। প্রথম পর্যায়ের কাজ ভালো ভাবে হয়ে গেছে৷ একেবারে শেষ মুহূর্তে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। তবে অরবিটার রয়েছে। 

তিনি বলেন, আগামী কয়েক বছর অরবিটার আমাদের প্রচুর অজানা তথ্য পাঠাবে। আমাদের বৈজ্ঞানিক মিশনে আমরা সফল। খানিক প্রযুক্তিগত কারণে একেবারে শেষ মুহূর্তে চূড়ান্ত সাফল্য হাত ছাড়া হলো। এই মিশনে আমরা প্রায় ১০০ শতাংশ সফল। এই প্রথম আমরা চাঁদের দক্ষিণ অংশের তথ্য পাবো। বিশ্ব প্রথম এই তথ্য জানতে পারবে।

তিনি জানান, অরবিটার সাড়ে ৭ বছর কাজ করতে পারবে। সেই পরিমাণ জ্বালানি মজুত রয়েছে। পুরো চাঁদটাই প্রদক্ষিণ করে তথ্য পাঠাবে। ২০২০ সালে নভোযানসহ একাধিক মহাকাশ গবেষণা প্রকল্পের কাজ চলছে বলেও জানান ইসরো চেয়ারম্যান৷

নভোযান মিশনে সম্ভবত ভারত মহাকাশে মানুষ পাঠাবে। ২০১৮ সালের স্বাধীনতা দিবসের ভাষণে গগনযান মিশনের ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র : নিউজ এইটিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ