Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ভারতে ‘মেধাবী শিশু’ জন্মদানে গোমূত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:২৭ পিএম

পশুপালন মন্ত্রণালয়ের আওতায় গরু সুরক্ষা, বিকাশ এবং সংরক্ষণের জন্য কামধেনু আয়োগ গড়ে তোলে নরেন্দ্র মোদীর সরকার।
সন্তানসম্ভবা মায়েদের জন্য বিশেষ ওষুধ উৎপাদনে কাজ শুরু করেছে ভারতের সরকারি প্রতিষ্ঠান ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ’। গরুর গোবর-মূত্র দিয়ে এই ওষুধ বানানোর কাজে হাত দিয়েছে তারা। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের দাবি, পঞ্চগব্য নামে এই ওষুধ সেবন করলে সন্তানসম্ভবা মায়েরা ‘ভীষণ মেধাবী, স্মার্ট ও স্বাস্থ্যবান শিশু’র জন্ম দেবেন।
আয়ুশ মন্ত্রণালয়ের সঙ্গে মিলে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ এই ওষুধ উৎপাদন প্রক্রিয়া শুরু করেছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বল্লবভাই কাঠিরিয়ার বরাত দিয়ে এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম।
বল্লবভাই বলেন, প্রসূতিদের জন্য এই বিশেষ ওষুধ তৈরি হবে গরুর গোবর, মূত্র, দুধ, ঘি ও দই মিশিয়ে। শাস্ত্র ও আয়ুর্বেদেও এই পঞ্চগব্যের কথা বলা আছে।
গরু সুরক্ষা, বিকাশ এবং সংরক্ষণের জন্য গত ফেব্রæয়ারিতে পশুপালন মন্ত্রণালয়ের আওতায় কামধেনু আয়োগ গড়ে তোলে নরেন্দ্র মোদীর সরকার। এর চেয়ারম্যান বল্লবভাই বিজেপির গুজরাটের একটি আসনের এমপি ছিলেন।
বিস্তৃত পরিসরে এই ওষুধ তৈরির বিষয়ে আয়ুশ মন্ত্রণালয়ের সহায়তা চাওয়া হয়েছে জানিয়ে কামধেনু আয়োগের চেয়ারম্যান বলেন, শাস্ত্র ও আয়ুর্বেদে বলা আছে, যদি কোনো প্রসূতিকে এই ওষুধ খাওয়ানো হয়, তবে তিনি স্মার্ট, ভীষণ মেধাবী ও স্বাস্থ্যবান সন্তানের জন্ম দেবেন।
বল্লবভাই জানান, এই ওষুধ তৈরির ক্ষেত্রে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের সহায়তা চাইবে আয়ুশ মন্ত্রণালয় ও নবগঠিত পশুপালন মন্ত্রণালয়।
তিনি আরও জানান, বিস্তৃত আকারে পঞ্চগব্য উৎপাদনের পর কামধেনু আয়োগ গ্রামে গ্রামে বৈদ্য নিয়োগ দেবে, যাতে তারা প্রসূতি নারীদের এই ওষুধ সেবনের পরামর্শ দেন।



 

Show all comments
  • ম,হারুন ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৭:১৩ পিএম says : 0
    সাংবাদিক মহোদয়, এইসব ভনডামি থেকে বাংলাদেশের জনগন কে দুরে থাকতে সহায়তা করুন ।
    Total Reply(0) Reply
  • মুরাদুল ইসলাম ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৪৮ পিএম says : 0
    গরুর গু-মূত খেয়ে গরুর আদর্শ সন্তান হবে, ভবিষ্যতে গবেষণা করে দেখবে হিন্দুদের গর্ভে সরাসরি গরুর শুক্রানু থেকে আদর্শ গো-সন্তান তৈরি হয় কিনা
    Total Reply(0) Reply
  • kulabu ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    yes india should create this medicine and all pregnant women should drink this.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২০ সেপ্টেম্বর, ২০১৯
১৯ সেপ্টেম্বর, ২০১৯
১৯ সেপ্টেম্বর, ২০১৯
১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন