Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

‘উইঘুর মুসলিমদের আইফোন হ্যাক করছে চীন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩১ পিএম

চীনের সংখ্যালঘু উইঘুর মুসলমানদের আইফোন ব্যবহারকারীদের লক্ষ্য বানিয়ে নিয়মিত হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে বলে দাবি করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।
উইঘুর সম্প্রদায়ের ওপর নজরদারি করতে এসব হ্যাকিং চীন সরকারের পক্ষ থেকেই করা হয়েছে বলে শুক্রবার নিশ্চিত করে অ্যাপল। তবে নিজেদের পণ্য আইফোনে নিরাপত্তাজনিত কিছু ত্রুটি রয়েছে বলে স্বীকারও করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।
এদিকে প্রতিদ্ব›দ্বী প্রতিষ্ঠান গুগলের গবেষকরা গত সপ্তাহে বলেছেন, অ্যাপলের পাঁচটি নিরাপত্তাজনিত ভুলের কারণে অন্তত দুই বছর ধরে একটি বিশেষ সম্প্রদায়ের মানুষের আইফোন হ্যাক করা হয়েছিল। প্রযুক্তি খাতে নিরাপত্তাজনিত সমস্যা নিয়ে কাজ করে গুগলের গবেষণা উদ্যোগ প্রজেক্ট জিরো ।

সংবাদমাধ্যম সিএনএন ও টেকক্রাঞ্চের মত বড় বড় গণমাধ্যমের খবরে উইঘুরদের আক্রমণের শিকার হওয়ার কথা উল্লেখ করা হয়েছে।
অন্যদিকে উইঘুর ভ্রমণকারীদের ওপর নজরদারি রাখতে চীন সরকার এশিয়ার কয়েকটি টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাক করে বলে সম্প্রতি রয়টার্স এক প্রতিবেদনে জানায়।
শুক্রবার অ্যাপল কর্তৃপক্ষ দাবি করে, গুগল এটাকে যতটা ভয়াবহ বলছে, আক্রমণটি ততটা ভয়াল নয় এবং আক্রমণের উদ্দেশ্য খুব একটা পরিষ্কার নয়।
মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের বাজারে গুগল আর অ্যাপল ব্যাপক প্রতিযোগিতায় লিপ্ত। গুগলের প্রোজেক্ট জিরো সফটওয়্যার ও হার্ডওয়ারের নিরাপত্তাজনিত ত্রুটি নিয়ে কাজ করে। প্রোজেক্ট জিরো গত বছর ইন্টেল গ্রæপের চিপে নিরাপত্তাজনিত সমস্যা চিহ্নিত করে বিরাট অবদান রাখে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইঘুর


আরও
আরও পড়ুন