Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

পাকিস্তানে ১০০ কোটি ডলার বিনিয়োগ করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৪৭ পিএম

পাকিস্তানের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ১০০ কোটি ডলার বিনিয়োগ করছে চীন। ইসলামাবাদে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও জিং এমন ঘোষণা দিয়েছেন। রোববার উইমেনস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর সঙ্গে আলোচনার সময় এ কথা জানান তিনি। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

পাকিস্তানের অর্থনীতির অবস্থা এখন বেশ নাজুক। এ অবস্থায় পাকিস্তানে আগেও বিনিয়োগ করেছে তাদের দীর্ঘদিনের বন্ধু রাষ্ট্র চীন। ইমরানের সরকারকে সহযোগিতা করতে আবারো ভূমিকা নিলেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

চীনা রাষ্ট্রদূত বলছেন, চীন পাকিস্তান ইকোনোমিক করিডোর (সিপিইসি) উন্নয়ন প্রকল্পের চলমান অগ্রগতি বেশ সন্তোষজনক। চীন-পাকিস্তান ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্টের (সিপিএফটিএ) দ্বিতীয় ধাপের কাজও আগামী অক্টোবরে শেষ হবে। যার মাধ্যমে শুল্ক ছাড়াই পাকিস্তান তাদের ৯০ শতাংশ পণ্য রফতানি করবে। তিনি আরো বলেছেন, ‘এসব প্রকল্প বাস্তবায়ন হলে পাকিস্তানের রফতানি বাজারের সুবিধা ৫০০ মিলিয়ন ডলার বৃদ্ধি পাবে। যার মাধ্যমে পাকিস্তান ও চীনের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য অসমতা আরও কমে আসবে।’ ইসলামাবাদে নিযুক্ত চীনের ওই প্রতিনিধি বলেন, ‘পাকিস্তানের নারী উদ্যোক্তারা চীনের বিভিন্ন বাণিজ্য প্রদর্শনীতে অংশগ্রহণের মাধ্যমে যাতে করে ব্যবসায়িক নানান সুবিধার খোঁজ করতে পারেন তার ব্যবস্থা করবে বেইজিং।’

 



 

Show all comments
  • anisul ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১১ এএম says : 0
    বিনিয়োগ টানতে বেলি ডান্স দেখিয়ে সম্ভাব্য লগ্নিকারীদের টোপ দেওয়ার চেষ্টা পাকিস্তানের। সম্প্রতি আজেরবাইজানের বাকু শহরে একটি বিনিয়োগ সংক্রান্ত সম্মেলনের মঞ্চে এই বিনোদনের আয়োজন করে ইমরান খান প্রশাসন। চলতি সপ্তাহের গোড়ায় বাকু শহরে পাকিস্তানের সরহদ চেম্বার অফ কমার্স (এসসিসিআই) আয়োজিত খাইবার পাখতুনওয়া ইনভেস্টমেন্ট অপারচুনিটিজ কনফারেন্সের মঞ্চে বেলি ডান্স পরিবেশন দেখা গিয়েছে লাস্যময়ী নর্তকীদের। ওই সম্মেলন সেপ্টেম্বর মাসের ৪-৮ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। নাচের সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পাক সাংবাদিক তথা মানবাধিকার কর্মী গুল বুখারি বেলি ডান্সারদের অনুষ্ঠানের ভিডিয়ো পোস্ট করে লিখেছেন, 'যখন বিনিয়োগকারীদের টোপ দেওয়ার চেষ্টায় আজেরবাইজানের বাকুতে বাণিজ্য সম্মেলনের মঞ্চে বেলি ডান্স প্রদর্শিত হল...'
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ